• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার পরিকল্পনা ইউজিসির 

  শিক্ষা ডেস্ক

১৬ মে ২০২২, ১০:৫৩
বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার পরিকল্পনা ইউজিসির 
ইউজিসি ভবন (ছবি : সংগৃহীত)

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও ২০২৩ সাল থেকে ভর্তি পরীক্ষা চালুর কথা ভাবছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

রবিবার (১৫ মে) এ বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, পরীক্ষায় যোগ্যতার প্রমাণ দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। শিক্ষার্থীরা পছন্দ অনুযায়ী ফর্ম পূরণ করতে পারবে। স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমেই তাঁরা ভর্তির সুযোগ পাবে।

এক্ষেত্রে দুটি চিন্তা রয়েছে কমিশনের। প্রথমত, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য পৃথক ভর্তি পরীক্ষা চালু করা। দ্বিতীয়ত, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অভিন্ন ভর্তি পরীক্ষা।

ইউজিসি সূত্র জানায়, প্রথম পরিকল্পনা অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিচ্ছুরা বিজ্ঞান, প্রকৌশল, মানবিক ও ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে একটি মাত্র ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

অধ্যাপক বিশ্বজিৎ বলেন, দেশের মেডিক্যাল কলেজগুলোতে একটি ভর্তি পরীক্ষা নেওয়া হয়, এরপর অপশন অনুযায়ী ধারাবাহিকভাবে পাবলিক বা প্রাইভেট মেডিক্যাল চয়েস দিতে পারে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও পাবলিক ও প্রাইভেটের পরীক্ষা একসঙ্গে হতে পারে। এক্ষেত্রে গুচ্ছ পদ্ধতিতে আসা যায় কিনা, তা নিয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি বা কর্তৃপক্ষের সঙ্গে বসে কথা বলা হবে।

তবে এ পদ্ধতিতে মান নিশ্চিত করতে না পারলে অনেক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হারাবে বলে মনে করছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

বর্তমানে দেশে ১১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। কিছুসংখ্যক শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়া বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে নিজেদের ইচ্ছামতো শিক্ষার্থী ভর্তির অভিযোগ দীর্ঘদিনের। এ অভিযোগ কমাতেই মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এবার ভর্তি পরীক্ষা চালুর পরিকল্পনা করছে ইউজিসি।

উল্লেখ্য, মানসম্পন্ন গ্র্যাজুয়েট তৈরির উদ্যোগ থেকেই এ পরিকল্পনা করা হচ্ছে বলে জানায় ইউজিসি।

ওডি/ইমা

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড