• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় জবি শিক্ষক গওহর গালিবের ‘বেতালডাঙার মিথ’

  জবি প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০২২, ১৪:১৭
বেতালডাঙার মিথ
বেতালডাঙার মিথ (ছবি : সংগৃহীত)

অমর একুশে বইমেলা-২০২২ এ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক ও লেখক গওহর গালিবের ‘বেতালডাঙার মিথ’ নামে একটি বই প্রকাশ হয়েছে। বইটি অবসর ও প্রতীক প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। ‘বেতালডাঙার মিথ’ তার পঞ্চম গল্পগ্রন্থ। ৮০ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮৫ টাকা।

বর্তমান সময়ের প্রতিশ্রুতিশীল কথাসাহিত্যিক হিসেবে গওহর গালিবের নাম বিশেষভাবে পরিচিত ৷ তিনি লেখায় মানুষের যাপিত জীবনকে গুরুত্ব দেন সর্বাগ্রে, ফলে বিশেষ দরদে উঠে আসে প্রান্তবর্গীয় মানুষদের জীবন ও মধ্যবিত্তের সমাচার।

‘বেতালডাঙার মিথ’ সম্পর্কে গওহর গালিব বলেন, এ গ্রন্থের গল্পগুলো মূলত অফট্র্যাকের মানুষদের নিয়ে লেখা। করোনাকালে মানুষের হাজারও কষ্ট আমরা দেখেছি, কিন্তু আমাকে ভাবিয়েছে— বাধ্য হয়ে দেহ বিক্রি করে যারা জীবন চালায় তাদের কথা। সমাজের অচ্ছুৎ এই শ্রেণি করোনাকালে কী সংকট ও ভয়াবহ কষ্টের ভেতর দিয়ে গেছে— তারই কিছু জলছাপ তুলে ধরার চেষ্টা করা হয়েছে ‘বেতালডাঙার মিথ’ গ্রন্থটির কয়েকটি গল্পে। এছাড়াও মোবাইল ও ফেসবুককেন্দ্রিক আসক্তি, হঠাৎ জনপ্রিয় হওয়ার ইচ্ছাজনিত বিড়ম্বনা, কিশোর-কিশোরীদের হাজারও সংকটে অভিভাবকদের ব্যর্থতা ইত্যাদি বিষয় এ গ্রন্থের গল্পগুলোতে স্থান পেয়েছে৷

গওহর গালিবের ইতোপূর্বে প্রকাশিত গ্রন্থসমূহ- চিত্রা প্রকাশনী থেকে স্বদেশ সারথি (উপন্যাস), দ্বীপান্তর (উপন্যাস), শেকড়ের ঘ্রাণ (গল্পগ্রন্থ), অগণন গল্পের স্বর (গল্পগ্রন্থ), মহাবীর আয়ান (শিশুসাহিত্য), বাবুই ও টিয়া পাখির গল্প (শিশু সাহিত্য), শোভা প্রকাশনী থেকে চৈতন্যপুর (গল্পগ্রন্থ), শিরীন পাবলিশার্স থেকে চেনাতে অচিন (গল্পগ্রন্থ)।

আরও পড়ুন : বইমেলায় মোশতাক আহমেদের নতুন ৪ বই

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গওহর গালিব, শিক্ষকতা ও লেখালেখির পাশাপাশি চিত্রনাট্য রচনাতেও বেশ সাফল্যের স্বাক্ষর রেখেছেন ৷ তার বেশ কয়েকটি নাটক ইতোমধ্যে সরকারি অনুদানে নির্মিত হয়েছে। ছাত্রবান্ধব এ শিক্ষক মনে করেন পৃথিবীর যাবতীয় অর্জনে তরুণদের ভূমিকা থাকে সর্বাগ্রে, তাই তারুণ্যের আস্থা চাই সবার আগে।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড