• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে জবিতে প্রতীকী অনশন

  রিয়াজুল ইসলাম, জবি প্রতিনিধি

২৫ জানুয়ারি ২০২২, ১৬:৩৩
শাবিপ্রবির শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে জবিতে প্রতীকী অনশন
জবিতে প্রতীকী অনশন । ছবি : অধিকার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রতীকী অনশন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা। শাবিপ্রবির অনশনরত শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে এ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত প্রতীকী অনশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থী।

এ সময় ছাত্রলীগের ৩-৪ কর্মী অনশনরত শিক্ষার্থীদের ব্যানার প্ল্যাকার্ড ছিঁড়ে ফেলে এবং অনশন কর্মসূচি বন্ধ করার চেষ্টা চালায়।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, একজন উপাচার্য একটি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক। শিক্ষার্থীরা যে অভিভাবককে চায় না, তিনি কীভাবে এই পদে থাকেন একজন ভিসি কতটা নিষ্ঠুর, কতটা স্বৈরাচারী হলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর পুলিশ লেলিয়ে দিয়ে হামলা করতে পারে। আমরা অনতিবিলম্বে শাবিপ্রবি ভিসির পদত্যাগ চাই।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. রাকিব বলেন, ফরিদের মতো এরকম প্রায় বিশ্ববিদ্যালয়ে অনেকেই অনৈতিক কাজের সাথে যুক্ত অতএব ফরিদের অবসান চাই এবং বিশ্ববিদ্যালয়গুলো মুক্ত হিসেবে দেখতে চাই।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশফাক শরিফ বলেন, শাবিপ্রবি ভিসি তার নিজ পদে থাকার নৈতিক যোগ্যতা হারিয়েছে। শিক্ষাঙ্গনে শিক্ষার্থীবান্ধব ভিসি চাই এবং শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সবসময় আমাদের পূর্ণ সমর্থন থাকবে।

নাট্যকলা বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সোমা বলেন, শাবিপ্রবির ভিসি রাষ্ট্রীয় পুলিশ বাহিনী এবং পোষা গুণ্ডা বাহিনী দিয়ে শিক্ষার্থীদের ওপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাই। সাথে সাথে আমরা এই ভিসি ফরিদের পদত্যাগের দাবিতে জবিতে অনশনে বসলে জবি ছাত্রলীগের কতিপয় নামধারী ৩-৪ জন জন কর্মী আমাদের পোষ্টার প্ল্যাকার্ড ছিঁড়ে ফেলে।

তিনি বলেন, একই সাথে আমাদের অনশন তুলে দেওয়ার চেষ্টা করে।তাদের এরূপ আচরণ প্রকাশ করে গুটি কয়েক শিক্ষার্থীকে ভয় পেয়ে ভিসি ফরিদের তোষামোদ করে। আমরা এর তীব্র নিন্দা জানাই ও একই সাথে ভিসি ফরিদের অবিলম্বে পদত্যাগ এর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর মোস্তফা কামাল বলেন, আমরা শিক্ষকরা শাবিপ্রবির শিক্ষার্থীদের সাথে আছি এবং ছাত্রলীগের কর্মীদের দ্বারা যে পোষ্টার প্ল্যাকার্ড ছেঁড়ার যে ঘটনা ঘটেছে এটা তারা বুঝতে পারেনি, পারলে হয়তো এমনটি করতো না।

ওডি/এসএ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড