• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএড কোর্সে ভর্তির আবেদন শুরু

  শিক্ষা ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, ১২:১৮
জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে পাঠদানকারী কলেজগুলোতে ২০২২ শিক্ষাবর্ষে বিএড, বিপিএড, বিএমএড, বিএসএড, এমএড, এমএসএড, ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে এলএলবি শেষ পর্বে ভর্তি শুরু হয়েছে। ভর্তিচ্ছুরা এসব কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ১ মার্চ থেকে এসব কোর্সের অনলাইনে ক্লাস শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০ টাকা কলেজ নির্ধারিত মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ১ ফেব্রুয়ারির মধ্যে জমা দিতে হবে।

২০২২ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব এডুকেশন (বিএড) কোর্সে আবেদনের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর অনুমোদিত ও তালিকাভুক্ত (ডেপুটেশন প্রাপ্ত) শিক্ষকরা তাদের জন্য বরাদ্দকৃত সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোতে প্রাধিকার ভিত্তিতে সরাসরি ভর্তির সুযোগ পাবেন।

ডেপুটেশন প্রাপ্ত শিক্ষক ছাড়া অন্য আবেদনকারীদের জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদি স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) অথবা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে।

ডেপুটেশন প্রাপ্ত শিক্ষক ছাড়া অন্য আবেদনকারীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Master's Tab Blank [Data Entry Form (Masters Prol.) অপশন থেকে নির্ধারিত সময়ের মধ্যে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড), ব্যাচেলর অব মাদ্রাসা এডুকেশন (বিএম), ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন (বিএসএড) কোর্সে আবেদনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদি স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) অথবা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে।

বিপিএড কোর্সে প্রাথমিক আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স গত বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে ৩৫ বছরের বেশি হওয়া যাবে না। তবে শিক্ষকদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। মাস্টার অব স্পেশাল এডুকেশন (এমএসএড) কোর্সে আবেদনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএসএড/বিএ/বিএমএ পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে।

২০২২ শিক্ষাবর্ষে স্টার অব ফিজিক্যাল এডুকেশন (এমপিএড) কোর্সে আবেদনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিপিএড পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর বা ২.২৫ জিপিএ পেতে হবে। ব্যাচেলর অব ল (এলএলবি) শেষ পর্বে আবেদনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এলএলবি ১ম পর্ব পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড