• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেরোবিতে টেকসই ও নবায়নযোগ্য শক্তির উন্নয়ন শীর্ষক সেমিনার

  বেরোবি প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০২১, ১৭:০৮
অতিথিবৃন্দকে ফুল ও শুভেচ্ছা স্মারক দিয়ে বরণ
অতিথিবৃন্দকে ফুল ও শুভেচ্ছা স্মারক দিয়ে বরণ করা হচ্ছে (ছবি : অধিকার)

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে টেকসই ও নবায়নযোগ্য শক্তির উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ ডিসেম্বর) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশে টেকসই ও নবায়নযোগ্য শক্তির উন্নয়ন’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশে ক্রমবর্ধমান শিল্পায়নসহ বিভিন্ন খাতে প্রতিনিয়ত জ্বালানির চাহিদা বাড়ছে। এই চাহিদা পূরণে পরিবেশবান্ধব টেকসই এবং নবায়নযোগ্য শক্তি উদ্ভাবন করা প্রয়োজন। এ জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ বিষয়ে অধিকতর গবেষণা করতে হবে।

উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের (বিইপিআরসি) চেয়ারম্যান (সচিব) সত্যজিৎ কর্মকার, বিশেষ অতিথি ছিলেন বেরোবি বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. মিজানুর রহমান ও নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার সাহাদাৎ হোসেন সরকার।

সেমিনারে স্বাগত বক্তৃতা করেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. ফেরদৌস রহমান।

এ সময় উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বলেন, তারুণ্যদীপ্ত উদ্ভাবনী শক্তি দ্রুত উন্নয়নে সহায়তা করবে। উপযুক্ত প্ল্যাটফর্ম পেলে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানির প্রসারেও তরুণরা অবদান রাখতে পারবে। এ জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে অত্যাধুনিক গবেষণাগার প্রতিষ্ঠা করতে হবে।

প্রধান অতিথি সত্যজিৎ কর্মকার বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং উদ্ভাবনী ধারণা বিকাশে অত্যাধুনিক গবেষণাগার প্রয়োজন। এ ক্ষেত্রে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিইপিআরসির পক্ষ থেকে একটি গবেষণাগার প্রতিষ্ঠা করা হবে।

সেমিনারে গবেষণা সম্প্রসারণ দফতরের পরিচালক ড. মো. তানজিউল ইসলাম, ছাত্র উপদেষ্টা মো. নুরুজ্জামান খান, বহিরাঙ্গন কার্যক্রম পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরীসহ ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দকে ফুল ও শুভেচ্ছা স্মারক দিয়ে বরণ করা হয়।

ওডি/এএম

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড