• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নটর ডেম নাট্যদলের ৩০ বছর পূর্তি উৎসব

  সাঈদ মাহাদী সেকেন্দার

২৪ নভেম্বর ২০২১, ১৯:৩৭
নটর ডেম নাট্যদলের ৩০ বছর পূর্তি
নটর ডেম নাট্যদলের ৩০ বছর পূর্তি (ছবি : সংগৃহীত)

শিক্ষার মানের সাথে সাথে সহ-শিক্ষা কার্যক্রমকেও সমানতালে এগিয়ে নিয়ে নটর ডেম কলেজ দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ হিসেবে সুপরিচিত। সহ-শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ছাত্রদের প্রতিভা বিকাশের জন্য এ কলেজটির রয়েছে বিশেষ সুনাম। শিক্ষার্থীদের সহ-শিক্ষার জন্য থাকা ক্লাবগুলোর মধ্যে অন্যতম প্রধান একটি ক্লাব নটর ডেম নাট্যদল। সৃজনশীল নাট্যচর্চার সম্মিলিত প্রচেষ্টাকে ধারণ করে ১৯৯১ সালে নটর ডেম নাট্যদল গঠিত হয়। নাট্যঙ্গনে দেশীয় সংস্কৃতির বিকাশ করাসহ নানাবিধ কার্যক্রমকে সামনে রেখে পথচলা শুরু করে। নটর ডেম নাট্যদল ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠাকালীন সময় কিছু দিন এ ক্লাবটি ভালোভাবে চললেও কিছু বছর যেতে না যেতেই তা মুখ থুবড়ে পড়ে। এর ফলে ২০০৬ সাল পর্যন্ত ক্লাবটি কলেজের রেজিস্ট্রার খাতায় থাকলেও বাস্তবে এর কোনো অস্তিত্ব ছিল না। ২০০৬ সালে বিলুপ্ত ক্লাবটিকে ফের চালু করে নটর ডেমের কিছু নাট্যপাগল শিক্ষার্থী, যাদের নেতৃত্ব দেন কলেজের বাংলার শিক্ষক মো. আক্তারুজ্জামান আর তার সৈনিক হিসেবে অবতীর্ণ হন কলেজেরই তৎকালীন ছাত্র তাজবীর সজীব। যাদের অক্লান্ত পরিশ্রমের ফসল আজকের এই শ্রেষ্ঠ সংগঠনটি।

৩০ বছর পূর্তি উপলক্ষ্যে নটর ডেম কলেজ নাট্যদলের আয়োজনে কলেজ ক্যাম্পাস সেজেছে বর্ণিল সাজে। ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি তাজবীর সজীব বলেন, "শুরু থেকেই আমাদের লক্ষ্য ছিল নাট্য আন্দোলন সারাদেশে ছড়িয়ে দিতে। সে দিক বিবেচনায় আমরা অনেকটাই সফল। কলেজ পর্যায়ে এখন ঢাকা ও ঢাকার বাইরে অনেক কলেজেই নাটকের চর্চা হচ্ছে। মানুষের মূল্যবোধ বৃদ্ধিতে কিশোর বয়সে নাটকের চর্চা ভাল ফল দিবে আমি বিশ্বাস করি।"

নটর ডেম নাট্যদলের ৩০ বছরের মাইলফলককে তাৎপর্যপূর্ণ বলে মনে করেন ক্লাবের বর্তমান সভাপতি মঈনুল ইসলাম জিলানী। তিনি বলেন, নাট্যদলের ৩০ বছর পূর্তিতে ৩০তম সভাপতি হতে পেরে আমি গর্বিত। ধন্যবাদ জ্ঞাপন করতে চাই নটর ডেম নাট্যদলের শ্রদ্ধেয় মডারেটর আক্তার স্যারকে, আমার সকল শ্রদ্ধেয় অগ্রজদের এবং আমার সহযোদ্ধাদের আমার উপর আস্থা রাখার জন্য। আজকের দিনটি আমার স্মৃতির পাতায় সোনালি অক্ষরে লিখা থাকবে।

বর্তমানে এই ক্লাবটির কার্যক্রম শুধু নটর ডেম কলেজের মধ্যেই সীমাবদ্ধ নেই, তা বিস্তৃত হয়েছে সারাদেশে। সারাদেশের শিক্ষার্থীদের শিল্পচর্চায় উদ্বুদ্ধ করতে এবং তাদের আত্মোন্নয়ের লক্ষ্যে প্রতি বছর এ ক্লাবটি আয়োজন করে জাতীয় নাট্য কর্মশালা ও উৎসব, যাতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। এ আয়োজনে দেশের খ্যাতিমান তারকা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের জীবনের বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করে এবং শিক্ষার্থীদের বিভিন্ন মূল্যবান উপদেশ প্রদান করে তাদেরকে শিল্পচর্চায় উদ্বুদ্ধ করে এবং আত্মোন্নয়নে উৎসাহিত করে থাকে।

নাট্যদলের মডারেটর ও নটর ডেম কলেজ এর বাংলা বিভাগের শিক্ষক মোঃ আক্তারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের মননে শৈল্পিক চেতনার বিকাশ ঘটাতে নটর ডেম নাট্যদল নিরলস কাজ করে চলেছে। শিক্ষার্থীদের বিকাশে সহ-শিক্ষা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।আমরা শিক্ষার্থীদের সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি ও তাদের বিকাশে কর্মশালা ও নিয়মিত জাতীয় নাট্যোৎসব আয়োজন করে থাকি।নাট্যদলের ৩০ বছর পূর্তি একটি মাইলফলক নিশ্চয়। নাট্যদলের পথচলা শিক্ষার্থীদের সমৃদ্ধ করে চলবে সে প্রত্যাশা রাখছি।

ওডি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড