• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আদিবাসী কোটায় বাঙালি শিক্ষার্থী!

  নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২১, ১১:২১
আদিবাসী
প্রকৌশল গুচ্ছের লোগো (ফাইল ছবি)

উচ্চ শিক্ষায় আদিবাসী কোটায় অ-আদিবাসী (বাঙালি) শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির প্রতিবাদে বিবৃতি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

রবিবার (২১ নভেম্বর) সংগঠনের তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক রেং ইয়ং ম্রো স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষার আদিবাসী মেধা তালিকায় অনেক অ-আদিবাসী (বাঙালি) শিক্ষার্থী স্থান পেয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষের মেধা তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। এই তালিকায় আদিবাসীদের জন্য বরাদ্ধ কোটায় বাঙালি শিক্ষার্থীর নাম পাওয়া গেছে।

শুধু তাই নয়, প্রতিবছর উচ্চশিক্ষার বিভিন্ন প্রতিষ্ঠানে আদিবাসী কোটা বণ্টনে নানা অসঙ্গতি ও অনিয়মের কথা শোনা গেলেও সাম্প্রতিক সময়ে তা আশঙ্কাজনকভাবে বেড়েছে। বিষয়টি প্রতিবছর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনা হলেও প্রতিবছরই এ ধরনের অসঙ্গতিপূর্ণ ফলাফল প্রকাশ করা গভীর উদ্বেগের বিষয়।

বিবৃতিতে আরও বলা হয়, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির (ডি) এর ১০ ধারা অনুযায়ী, সরকার দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে সমতা অর্জন না করা পর্যন্ত সরকারি চাকরিতে এবং উচ্চশিক্ষার জন্য প্রতিষ্ঠানে উপজাতিদের জন্য কোটা ব্যবস্থা বজায় রাখবে।

তা সত্ত্বেও, ২০১৮ সালে সংসদে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত একটি ঘোষণা অনুসারে, প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে এই কোটা পদ্ধতি বাতিল করা হয়েছিল, যা অসাংবিধানিক এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন।

বিবৃতিতে, পিসিপি আদিবাসী আসনে ঢোকানো অ-আদিবাসী শিক্ষার্থীদের নাম বাতিল এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারে ৫ শতাংশ কোটা পদ্ধতি পুনঃস্থাপনসহ অ-আদিবাসী শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির পরিবর্তে আদিবাসী কোটায় শুধুমাত্র আদিবাসী শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করার জোরালো দাবি জানানো হয়েছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি ও ৫ শতাংশ আদিবাসী কোটা যথাযথভাবে বাস্তবায়নের দাবিও জানানো হয়েছে ।

উল্লেখ্য, সম্প্রতি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা কমিটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) আদিবাসী কোটার নাম প্রকাশ করেছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতকের (সম্মান) জন্য আদিবাসী কোটায় ৩৭ জন শিক্ষার্থীর মধ্যে ৮ জন অ-আদিবাসী শিক্ষার্থীর নাম পাওয়া গেছে। প্রকাশিত অ-আদিবাসী (বাঙালি) শিক্ষার্থীদের নাম হলো- প্রতিমা দে ইমু (৫০৯৫৬), মো. নাজমুস সাকিব (৫৬২৭৯), মো. আশরাফুল কবির আরিফ (৬২৫১৮), রনি সরকার (৬৬০৭৩), মো. আল গালিব (৭০৭৩৯), সাবিকুন নাহার নীতি (৭৬৪৭৮), মো. রাফায়েল শিয়াম (৭৬৯৮৯) এবং মো. জাহিদ আলম নোমান (৭৫৬৮৯)।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড