• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জানুয়ারি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দুই সেমিস্টারে ভর্তি

  শিক্ষা ডেস্ক

১৭ অক্টোবর ২০২১, ১২:৩১
বেসরকারি বিশ্ববিদ্যালয়
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর লোগো (ছবি : সংগৃহীত)

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুই সেমিস্টারে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়গুলোর ওপর শর্ত আরোপ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগামী জানুয়ারি থেকে এটি কার্যকর করতে বলা হয়েছে।

গত ৯ আগস্ট শিক্ষার্থীদের জন্য ইউনিক আইডি নম্বর তৈরির চিঠিতে এ শর্ত যোগ করেছে ইউজিসি। এ সিদ্ধান্ত নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দেখা দিয়েছে ভিন্ন প্রতিক্রিয়া।

জানা যায়, বেরসকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রার বরাবর পাঠানো এক চিঠিতে শিক্ষার্থীদের ‘ইউনিক স্টুডেন্ট আইডেন্টিফিকেশন নম্বর’ তৈরির নির্দেশনা দেওয়া হয়। এ চিঠিতে বলা হয়, ২০২২ সালের জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে দুই সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি করতে হবে। ২০২২ সাল পর থেকে দুই সেমিস্টার ছাড়া শিক্ষার্থী ভর্তি হলে কমিশনের কাছে তা গ্রহণযোগ্য হবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। নতুন কোর্স খোলার ক্ষেত্রে এটি কার্যকর হবে কিনা তা চিঠিতে উল্লেখ করা হয়নি।

এ দিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বলছে, এত বড় নির্দেশনা দেওয়ার আগে তাদের সঙ্গে আলোচনা করা দরকার ছিল। কোনো ধরনের আলোচনা ব্যতীত এমন সিদ্ধান্ত জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে। এর ফলে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি করতে পারে। কেননা কোনো সিদ্ধান্ত জোর করে চাপিয়ে দিয়ে মানসম্মত শিক্ষা অর্জন সম্ভব হয় না। বেসরকারি বিশ্ববিদ্যলয়গুলোর ওপর চাপ সৃষ্টির জন্য নতুনভাবে অপকৌশল শুরু করেছে ইউজিসি।

ইউজিসির পাঠানো চিঠির অংশে লেখা হয়েছে, ‘যেসব বিশ্ববিদ্যালয়ে বছরে তিন সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিল সেগুলোতে দুই সেমিস্টার ছাড়া কোনো সেমিস্টার থাকলে সেটির কোড হবে ৩। তবে কোনোক্রমেই ২০২১ সালের পর বছরে দুই সেমিস্টার ছাড়া শিক্ষার্থী ভর্তি কমিশনের কাছে গ্রহণযোগ্য হবে না।’

ইউজিসি’র এই নতুন শর্তের বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন গণমাধ্যমকে বলেন, যারা নতুন বিষয় খুলতে চাচ্ছে তাদের এই শর্ত দিয়ে দিচ্ছে, যা আইনের মধ্যে পড়ে না। এ নিয়ে আমরা কথা বলবো।

ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, দুই সেমিস্টারে ভর্তি করানোর পর কোনো শিক্ষার্থী যদি অকৃতকার্য হয় বা সেমিস্টার চালিয়ে নিতে ব্যর্থ হয় সেক্ষেত্রে তখন ওই শিক্ষার্থী তৃতীয় সেমিস্টারে ভর্তি হবে।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড