• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার তারিখ ঘোষণা

  শিক্ষা ডেস্ক

১৪ অক্টোবর ২০২১, ১০:১৯
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর
মাধ্যমিকের শিক্ষার্থী (ফাইল ছবি)

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

বুধবার (১৩ অক্টোবর) সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

নির্দেশনায় বলা হয়েছে, ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ও টেস্ট পরীক্ষা হবে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত- এই তিন বিষয়ে। পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় হবে দেড় ঘণ্টা।

যেসব অধ্যায় থেকে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিতের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল, সেসব অধ্যায় এবং গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায়ের পাঠদান করা হয়েছিল, সেসব অধ্যায় ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাস হিসেবে বিবেচিত হবে।

বাংলা ও ইংরেজি বিষয়ে প্রথম ও দ্বিতীয় পত্র মিলিয়ে একটি করে পরীক্ষা হবে। এতে মোট নম্বর থাকবে ৫০ করে। সমান নম্বরের পরীক্ষা হবে সাধারণ গণিতেও। বাংলায় লিখিত অংশে থাকবে ৩৫ নম্বর, বহুনির্বচনি বা এমসিকিউ অংশে থাকবে ১৫ নম্বর। ইংরেজিতে প্রথম পত্রে থাকবে ৩০ নম্বর, দ্বিতীয় পত্রে ২০ নম্বর। আর সাধারণ গণিতে বাংলার মতোই লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে।

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সঙ্গে চলমান সব বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করা হবে। সপ্তম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর যোগ করা হবে আরও ১০ নম্বর।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পে কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর যোগ করতে হবে। সব মিলিয়ে এই ১০০ নম্বরের ওপর শিক্ষার্থীদের মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফল তৈরি করে শিক্ষার্থীদের প্রোগ্রেসিভ রিপোর্ট দিতে হবে।

নির্দেশনায় বলা হয়, ২০২১ শিক্ষাবর্ষে এই পরীক্ষাগুলো ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না। অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক ও নির্বাচনী পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে নিতে হবে।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড