• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরু হচ্ছে মাধ্যমিক বিদ্যালয়ে অ্যাকাডেমিক সুপারভিশন কাজ

  শিক্ষা ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৬:৫৭
শিক্ষার্থী
মাধ্যমিকের শিক্ষার্থী (ফাইল ছবি)

শুরু হচ্ছে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমে অ্যাকাডেমিক সুপারভিশন। নতুন সুপারভিশন ফর্মে কিছুটা পরিবর্তনও আনা হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ পরিবর্তিত পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এ সময়ে মাধ্যমিক পর্যায়ে কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করে। এসব অনলাইন শ্রেণি কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন এবং বিদ্যালয়ের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করা হবে। তাই মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাউশির নির্দেশনা মোতাবেক পরিদর্শন কার্যক্রম পরিচালনা করে নির্ধারিত ছকে মনিটরিং প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তরে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

বর্তমানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর সরকারের নির্দেশনা মোতাবেক যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম পরিচালনা ও অনলাইনভিত্তিক শ্রেণি কার্যক্রমের যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে পরিবর্তিত পরিস্থিতির আলোকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিদ্যালয়সমূহ সুপারভিশন করা প্রয়োজন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সুপারভিশন তথ্য ছকে আংশিক পরিবর্তন আনা হয়েছে উল্লেখ করে বলা হয়, সুপারভিশন কার্যক্রমের বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডারের নির্ধারিত বিধি অনুসরণ করে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিদ্যালয় সম্পর্কিত তথ্য ছক অনুযায়ী পরিদর্শন কার্যক্রম পরিচালনার অনুরোধ করা হয়।

উল্লেখ্য, মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিতে একাডেমিক সুপারভিশন এবং মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়। এ লক্ষ্যে বিভিন্ন শিক্ষা অফিসে কর্মরত রাজস্ব খাতভুক্ত কর্মকর্তারা প্রতিমাসে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে নির্ধারিত ছকে মনিটরিং প্রতিবেদন মাউশিতে পাঠান।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড