• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

  আরএইচ, ঢাকা কলেজ প্রতিনিধি

১১ অক্টোবর ২০২১, ২০:১৪
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের লোগো
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের লোগো (ছবি : সংগৃহীত)

কয়েকবার সময় পেছানোর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে।

সোমবার (১১ অক্টোবর) থেকে ২০২১-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারছে পরীক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://cutt.ly/wEjvGJE থেকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এর আগে, গত ৮ অক্টোবর ডাউনলোড শুরু হওয়ার কথা থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রবেশপত্র না ছাড়ায় শিক্ষার্থীরা এতদিন ডাউনলোড করতে পারেনি। যদিও ৮ তারিখ ওয়েবসাইটে কিছু সময়ের জন্য প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু হয়ম এরপর আবার তা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

জানাগেছে, এ বছর সাত কলেজের তিনটি ইউনিটের ২৬ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে প্রায় এক লাখ। এরমধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি, বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী।

আগামি ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

ওডি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড