• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকা নিশ্চিতে শিক্ষার্থীদের প্রত্যাশা

  মেহেরাবুল ইসলাম সৌদিপ

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৫
শিক্ষার্থী
মন্তব্য প্রদানকারী শিক্ষার্থীরা (ছবি : সম্পাদিত)

দেশে করোনা সংক্রমণ বর্তমানে অনেক কমে এসেছে। খুলে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও নিচ্ছেন টিকা। হয়তো খুব শিগগিরই খুলবে ক্যাম্পাসও। এই টিকা নিয়ে সবার মনেই ছিল নানা জল্পনা-কল্পনা। টিকা গ্রহণ, ব্যবস্থাপনা নিয়ে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের রয়েছে নানা ভাবনা ও প্রত্যাশা। বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে টিকা নিয়ে ভাবনা ও প্রত্যাশা নিয়ে কথা বলেছে দৈনিক অধিকার।

নতুন জীবনে ফিরতে টিকার বিকল্প নেই

পারভেজ মোশারফের মতে বিশ্বায়নের এই যুগে একবিংশ শতাব্দীতে এসে মানুষ যেখানে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে সমানতালে এগিয়ে যাচ্ছে সেখানে কোভিড-১৯ নামক ভাইরাসের থাবা মানুষের জীবনযাত্রাকে স্থবির করে দেয়। এই ভাইরাসের কবলে পড়ে অনেক শক্তিশালী ও প্রযুক্তিসম্পন্ন দেশও অসহায় হয়ে পড়ে এবং সেই সঙ্গে ধ্বসে পড়ে অর্থনীতি ও শিক্ষাব্যবস্থা। বাংলাদেশও এর থেকে পরিত্রাণ পায়নি। এই ভাইরাস থেকে মুক্তি পেতে বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্নরকম টিকার উদ্ভব ঘটায়। তন্মধ্যে মডার্না, ফাইজার, সিনোফার্ম অন্যতম। কিন্তু টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে অনেক মানুষই টিকা গ্রহণে অনীহা প্রকাশ করে। সময়ের পরিক্রমায় মানুষ টিকার পার্শ্বপ্রতিক্রিয়াকে জয় করে টিকা নেওয়া শুরু করেছে এবং এর সুফলও পাচ্ছে। বলাবাহুল্য, দেড় বছর পূর্বে যেখানে সমস্ত পৃথিবীর মানুষ করোনা নিয়ে আতঙ্কে ছিল এখন তার বিপরীতে সমাধানও রয়েছে। ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে নেতিবাচক আলোচনা হলেও এর প্রতি মানুষের আস্থার সৃষ্টি হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা দেশের মানুষকে সম্পূর্ণ টিকার আওতায় নিয়ে আসতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন। পরিশেষে, টিকা গ্রহণই পারে মানুষের জীবনযাত্রাকে সুস্থ ও সুন্দর পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসতে। তাই জীবনধারাকে আরও সুন্দর করে গড়ে তুলতে নিজে টিকা গ্রহণ করি এবং অন্যকে টিকা গ্রহণে উৎসাহিত করি।

পুনরায় প্রাণোচ্ছল পৃথিবী গড়বে ভ্যাকসিন

রাত্রি আক্তার বলেন, করোনা ভাইরাস জনিত রোগ। যা অনিশ্চিত করে দিয়েছে আমাদের ভবিষ্যৎ। সৃষ্টিকর্তার কাছে অবারিত শুকরিয়া আমাদের দেশ করোনা মহামারির ভয়াবহতা থেকে অনেকাংশেই বেঁচে গিয়েছে। বর্তমানে বাংলাদেশে কোভিশিল্ড, মডার্না, সিনোফার্ম এর টিকা দেয়া হচ্ছে। স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে ১৮ বছরের ঊর্ধ্বে সবার ভ্যাকসিন গ্রহণ করা ছাড়া বিকল্প আর কিছু দেখছি না। আমি মনে করি, এই টিকা অনেক কার্যকরী ভূমিকা রাখবে, যা করোনা ভাইরাস প্রতিরোধ করবে এবং স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে সাহায্য করবে। কিন্তু অনেকের মনে টিকা নিয়ে সংশয় রয়েছে, সংশয় কাটিয়ে উঠতে হবে। তাই আমি বলবো, নিজে টিকা নিন, অন্যকে টিকা নিতে উৎসাহিত করুন। তরুণ সমাজের টিকা বিভ্রান্তি দূর করতে আমাদের সবার সঠিক তথ্য প্রকাশ করে এবং সঠিক তথ্য সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে। যাতে তরুণগণ স্বেচ্ছায় টিকা গ্রহণ করেন। বেশি বেশি সাবান দিয়ে হাত ধৌত করুন, নিরাপদ দূরত্ব বজায় রাখুন, মাস্ক ব্যবহার করুন। এই টিকাই পারে শিক্ষার্থীদের আকাঙ্ক্ষার কেন্দ্রস্থল শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরাতে। করোনার টিকা নিয়ে আসুক সুন্দর বার্তা এটাই আমার প্রত্যাশা।

টিকা নিন, সুস্থ থাকুন

শিক্ষার্থী রিদুয়ান ইসলাম বলেন, দেশের একজন সচেতন নাগরিক ও ছাত্র হিসেবে আমি অবশ্যই মনে করি, সঠিক ব্যবস্থাপনায় টিকা গ্রহণ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। বিপুল জনসংখ্যার এই দেশে তিনি যেভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করেছেন আর ভ্যাক্সিন সংক্রান্ত জটিলতার নিরসন করেছেন তা অতুলনীয়। সাধারণ মানুষের মনে যে ভয় বা সংশয়গুলো রয়েছে, তা থেকে যদি তাদের বের করে আনা যায় বা তাদের মনে করোনার টিকা নিয়ে যে প্রশ্নগুলো রয়েছে, তার সমাধান দেওয়া যায়, তবেই হয়তো এই করোনা টিকা নিয়ে মানুষের চিন্তা, সংশয়ের সমাধান সম্ভব। জরুরী ভিত্তিতে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে করোনার টিকা দেওয়া উচিত। সারাদেশে শিক্ষা ব্যবস্থার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে এর কোনো বিকল্প নেই। টিকাদান কর্মসূচি শুরু হওয়ায় শিক্ষা কার্যক্রম পুরোদমে এবং দ্রুত শুরু করার লক্ষ্যে সরকারের শিক্ষার্থীদের নিয়ে পরিকল্পনা করা উচিত। ভ্যাক্সিন নিতে অনলাইন নিবন্ধন ব্যবস্থা বাতিল করে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সারাদেশে ভ্যাক্সিনের সুষ্ঠু বণ্টনের ব্যবস্থা করতে হবে। টিকা নিয়ে বিভ্রান্ত না হয়ে নিজে টিকা নিন এবং নিজের পরিবার, আশপাশের মানুষকেও নিতে উৎসাহিত করুন।

সুনির্দিষ্ট ব্যবস্থাপনায় নিশ্চিত হোক টিকা

সাদিয়া সাবাহ্ মনে করেন, করোনা মহামারি কাটিয়ে উঠতে টিকা দেওয়া ছাড়া আর কোনো উপযুক্ত পদ্ধতি আমাদের হাতে নেই। মানুষ প্রথম দিকে টিকা গ্রহণে আগ্রহী না হলেও এখন আগ্রহী হয়ে উঠছে। প্রথমে চল্লিশ বছর ঊর্ধ্ব জনগোষ্ঠীকে টিকা দেওয়ার কথা থাকলেও তা ধীরে ধীরে আঠারো বছর ঊর্ধ্ব করা হয়েছে। শুরু হয়েছে গণটিকা কার্যক্রম। আর এই টিকা দেওয়া নিয়ে নানা সময়ে জনগণের মধ্যে নানা ধরণের ক্ষোভ জন্ম নিয়েছে। প্রথমত বলা হয়েছিল শতভাগ শিক্ষার্থী টিকার আওতাধীন হলে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে। কিন্তু, সেই আশ্বাসের চোরাবালিতে ডুবছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এখনো নানা জটিলতায় একশত ভাগ টিকা নিশ্চিত করা হয়নি। অনেকেই হয়ত রেজিস্ট্রেশন করেছে কিন্তু তার ম্যাসেজ আসেনি। সে আর টিকা গ্রহণ করতে পারেনি। শিক্ষার্থীদের এসব সমস্যা দূর করে টিকার আওতায় আনতে হবে। যত দ্রুত টিকার আওতায় আনা সম্ভব, তত দ্রুতই মানুষ স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে, স্বাভাবিক হয়ে উঠবে অর্থনীতি ও শিক্ষাব্যবস্থা। করোনার সংক্রমণ আরও কমাতে আমাদের সবাইকে টিকার আওতাধীন করতে হবে। এজন্য আমাদের কর্তৃপক্ষকে একটি সুস্থ টিকাদানের পরিবেশ গড়ে তুলতে হবে। সঠিক ব্যবস্থাপনায় যদি আমরা শতভাগ মানুষকে টিকার আওতাধীন করতে পারি তাহলেই আমাদের দেশ করোনামুক্ত হবে। পাশাপাশি সুস্থ স্বাভাবিক হয়ে উঠবে এই পৃথিবী।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড