• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণায় সফল গবির রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগ

  মো. আশিকুর রহমান, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২১ সেপ্টেম্বর ২০২১, ১২:১৮
গবি
প্রকাশিত প্রবন্ধগুলোর কপি হাতে উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুর সঙ্গে শিক্ষকবৃন্দ (ছবি : দৈনিক অধিকার)

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও পদার্থ বিভাগ ৮ মাসে সফলতা পেয়েছে ২৮টি গবেষণায়। যার মধ্যে ২৫টি প্রবন্ধ স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশিত হয়।

সোমবার (২০ সেপ্টেম্বর) রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রকাশিত এই প্রবন্ধগুলোর একটি কপি উক্ত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো: জিয়াউল আহসান কর্তৃক অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুকে হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক মো. করম নেওয়াজ, মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাতেমা নাসরিন সহ রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রমুখ।

এ বিষয়ে বিভাগের সিনিয়র প্রভাষক শামীম মাহবুব বলেন, বিভাগ প্রতিষ্ঠার শুরু থেকেই নিরলসভাবে কাজ করে চলছে এখানকার শিক্ষকরা৷ লেখাপড়ার পাশাপাশি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে গবেষণা করা হয়৷ বিভাগের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও গবেষণার কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধীনে রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগ বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে কার্যক্রম চলমান রেখেছে। এখানে সার্ফেস কেমিস্ট্রি, ড্রাগ ফরমুলেশন, পরিবেশ, নতুন যৌগ সিন্থেসিস, সৌর কোষ, হেলথ ফিজিক্স, নিউক্লিয়ার ফিজিক্স্, ন্যানো পার্টিকেল, রেডিয়েশন ফিজিক্স ইত্যাদি ক্ষেত্রে গবেষণা করা হয়।

বিভাগের সহ প্রভাষক শারমিন সুলতানা বলেন, আমরা নিয়মিত ও ধারাবাহিক ভাবে গবেষণার কাজ করে থাকি। যার ফলস্বরূপ ২০২১ সালের জানুয়ারি থেকে আগস্টের মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে মোট ২৮টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। আমাদের একাধিক গবেষণার কাজ চলমান আছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিভাগের প্রধান অধ্যাপক ড. জিয়াউল আহসান বলেন, এধরনের গবেষণা কাজের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক জ্ঞানের উন্নয়ন এবং বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং এ গণ বিশ্ববিদ্যালয়ের অবস্থান উন্নতির পেছনে রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগ বিশেষ অবদান রাখবে বলে আশা করি। আমাদের বিভাগের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও গবেষণার কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। একই সাথে এ বিভাগের শিক্ষার্থীদেরও গবেষণা প্রবন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, প্রতি বছর বিভাগের শিক্ষার্থীরা স্নাতক শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ডুয়েটসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুনামের সাথে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করছে। এছাড়াও তারা কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছে।

আরও পড়ুন : শান্তি প্রতিষ্ঠায় প্রয়োজন নারী-পুরুষ সমতায়ন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু বলেন, গণ বিশ্ববিদ্যালয় একটি ব্যতিক্রম ধর্মী প্রাইভেট বিশ্ববিদ্যালয়। যেখানে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শিক্ষার সর্বোচ্চ মান বজায় রেখে স্বল্প ব্যয়ে উচ্চ শিক্ষা প্রদান করা হয়। রসায়ন ও পদার্থ বিভাগের গবেষকরা শুধু গবেষণা করেন না, একই সাথে গবেষক তৈরি করছেন।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড