• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেন্টালে ভর্তির তারিখ ঘোষণা

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৫
শিক্ষার্থী
বিডিএস শিক্ষার্থী (ফাইল ছবি)

দেশের একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি শুরু হচ্ছে আগামী ২৮ সেপ্টেম্বর। ৪ অক্টোবর পর্যন্ত চলবে এই ভর্তি কার্যক্রম। এই সময়ের মধ্যে অফিস চলাকালীন সময়ে কলেজ কর্তৃপক্ষকে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

নীতিমালা অনুযায়ী ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের পর্যায়ক্রমে তিনবার কেবলমাত্র মাইগ্রেশনের মাধ্যমে অন্য ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে বদলি করা হবে।

উল্লেখ্য, রবিবার (১২ সেপ্টেম্বর) ২০২০-২১ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মেধাতালিকা ও কোটাভিত্তিতে মোট ৫৪৫ জন শিক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে। তবে ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ২৬ হাজার ৭২৬ জন।

এবার বিডিএস কোর্সে মোট আসন সংখ্যা ৫৪৫টি। এর মধ্যে সাধারণ আসন ৫৩০টি, মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ১০টি এবং পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসন ৫টি। আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী পরবর্তীতে প্রার্থী ভর্তির সুযোগ পাবেন। নির্বাচিত ছাত্র-ছাত্রীরা সংশ্লিষ্ট মেডিকেল কলেজ অধ্যক্ষের অফিসে ভর্তির ব্যাপারে যোগাযোগ করতে বলেছে স্বাস্থ্য অধিদফতর।

ভর্তির সময় ছাত্র-ছাত্রীদের নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে-

ক) এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট।

খ) এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের সনদপত্র/প্রশংসা পত্র।

গ) জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড নাগরিক সনদপত্র।

ঘ) চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি।

ঙ) পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসক প্রদত্ত সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট ডেপুটি কমিশনার প্রদত্ত সনদপত্র।

আরও পড়ুন : প্রাণ ফিরে পেল মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট

মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত বিধি বিধান অনুসরণ করা হবে।

বেসরকারি ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ভর্তির বিষয়ে পরবর্তীতে বিজ্ঞপ্তি দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড