• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কম উপস্থিতি, প্রাথমিকে বাড়তে পারে ক্লাস সংখ্যা

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৩
শিক্ষার্থী
শিক্ষার্থীদের মধ্যে দেখা গেছে কিছুটা অস্বস্তি (ছবি : দৈনিক অধিকার)

প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর স্কুল খোলার প্রথম দিন প্রাথমিকে কম শিক্ষার্থীর উপস্থিতি পাওয়া গিয়েছে। সীমিত পরিসরে স্কুল শুরু হওয়া এবং লম্বা সময় ধরে বন্ধ থাকার কারণে এমনটা হয়েছে বলে মনে করছেন কর্তৃপক্ষ। শিক্ষার্থী সংখ্যা কম হলেও সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে প্রথম দিন ক্লাস নিয়েছেন শিক্ষকরা। পরিবেশ অনুকূলে থাকলে আগামী সপ্তাহে বাড়ানো হতে পারে ক্লাস সংখ্যা।

দেড় বছর স্কুল বন্ধ থাকায় এক শ্রেণির শিক্ষার্থীরা পরবর্তী শ্রেণিতে উঠে গেছে। বদলে গেছে তাদের ক্লাস, শিক্ষক আর সহপাঠী। এসব বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সমন্বয়ের অভাব ছিল।

দেশের বিভিন্ন স্কুলে দেখা যায়, স্কুল খোলার প্রথম দিন শিশু শিক্ষার্থীরা সার্বক্ষণিক মাস্ক পরে নির্ধারিত আসনে বসে আছে। হঠাৎ করে এমন অনভ্যস্ত পরিস্থিতিতে পড়ে অনেকের মধ্যে অস্বস্তিও দেখা গেছে। কেউ কেউ মাস্ক খুলে পরিচিত কিংবা সহপাঠীর কাছে যাওয়ারও চেষ্টা করেছে। শিক্ষকরা বারবার ছোট ছোট এ ছেলেমেয়েদের সতর্ক করে নিজ নিজ আসনে বসাচ্ছেন।

প্রথম দিন বিভিন্ন স্কুল পরিদর্শন করার কথা জানিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, আমাদের নির্দেশনা মোতাবেক পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে ও স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে পাঠদান পরিচালিত হয়েছে। স্কুলে আসতে পেরে শিক্ষার্থী ও অভিভাবকরা খুশি। তবে উপস্থিতির সংখ্যা কম ছিল।

আরও পড়ুন : দেড় বছর পর মুখরিত শিক্ষাপ্রাঙ্গণ

তিনি বলেন, শিক্ষক-অভিভাবকেরা সচেতন হলে উপস্থিতি আরও বাড়বে। আবার প্রথম দিন হিসেবে কোথাও কোথাও শিক্ষার্থী উপস্থিতি প্রত্যাশার চেয়েও বেশি লক্ষ্য করা গেছে।

এসময়, শিক্ষক-অভিভাবকদের দাবির প্রেক্ষিতে দ্রুত আরও বেশি সংখ্যক ক্লাস শুরুর প্রক্রিয়াও শুরু হবে বলে জানান তিনি।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড