• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেডিক্যাল কলেজে সশরীরে ক্লাস শুরু

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪০
মেডিকেল
মেডিকেল ক্লাসে সশরীরে শিক্ষাদান (ফাইল ছবি)

দীর্ঘদিন বন্ধ থাকার পর সোমবার (১৩ সেপ্টেম্বর) খুলছে দেশের সব সরকারি/বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজসহ সকল চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আপাতত সব বর্ষের ক্লাস সশরীরে হবে না। সেসঙ্গে চলমান থাকবে অনলাইন ক্লাস। এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে একটি নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত ওই নির্দেশনা উল্লেখ করা হয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর সভাপতিত্বে গত ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভায় সোমবার থেকে সরকারি/বেসরকারি সকল চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ক্লাস সশরীরে শুরু করার সিদ্ধান্ত হয়।

প্রাথমিকভাবে খোলা থাকবে মেডিক্যাল কলেজে এমবিবিএস ১ম, ২য় এবং ৫ম বর্ষ; ডেন্টালের ১ম, ২য় এবং শেষ বর্ষ; নার্সিংয়ের বেসিক বিএসসি ইন নার্সিংয়ে ৩য় ও ৪র্থ বর্ষ, ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি ২য় ও ৩য় বর্ষ এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারির ২য় ও ৩য় বর্ষ। এছাড়াও ক্লাস চলবে ম্যাটসের ১ম ও ৩য় বর্ষের।

সশরীরে ক্লাস শুরুর ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া ৭ দফা নির্দেশনা মানতে হবে। এগুলো হলো-

১। স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থী হোস্টেল (প্রযোজ্য ক্ষেত্রে) ক্লাস শুরুর ৩ দিন পূর্বে খুলে দিতে হবে।

২। সশরীরে ক্লাস পরিচালনার ক্ষেত্রে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

৩। শিক্ষার্থীদেরকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে প্রশিক্ষণ প্রদান এবং স্বাস্থ্যবিধির উপকরণসমূহ সহজলভ্যের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। ক্লাস শুরু করার ক্ষেত্রে শুরুতে ক্লাসের সংখ্যা ও সময় কম রাখা যেতে পারে।

৫। সশরীরে উপস্থিতির পাশাপাশি চলমান থাকবে অনলাইনে ক্লাস।

আরও পড়ুন : প্রকাশিত হলো ডেন্টালের ফল

৬। মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর মেডিক্যাল কলেজ ও অন্যান্য চিকিৎসা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার পূর্বে একটি গাইডলাইন পুস্তিকা আকারে প্রস্তুত করে সংশ্লিষ্ট সকলের নিকট প্রেরণ করবেন।

৭। অধ্যক্ষগণ সশরীরে ক্লাস পরিচালনা কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে প্রতিবেদন প্রেরণ করবেন। এক মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনের ভিত্তিতে অন্যান্য সেশনের ক্লাস শুরুর বিষয়ে যথাসময়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড