• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকের ক্লাস চলবে যে রুটিনে

  শিক্ষা ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৬
শিক্ষার্থী
স্কুলে যেতে প্রস্তুত শিক্ষার্থী (ছবি : সংগৃহীত)

প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম। প্রাথমিক স্কুলে কোন রুটিনে ক্লাস হবে তা ইতোমধ্যে নির্দিষ্ট করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এই রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে প্রাথমিকের ক্লাস।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

জানা যায়, প্রতিদিন ৩ ঘণ্টা করে প্রাথমিকের শ্রেণি কার্যক্রম চলবে। প্রতিদিন দুপুর ১২টা ৫ মিনিটে দিনের শ্রেণি কার্যক্রম শেষ হবে। এক দিনে সর্বোচ্চ দুটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে। রবিবার ৯টা ৩০ মিনিটে ক্লাস শুরু প্রথম ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। ৯টা ৪০ মিনিটে শুরু হবে পাঠদান। পাঁচ মিনিটের বিরতি দিয়ে পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে।

১২ সেপ্টেম্বর প্রথম দিন রোববার পঞ্চম শ্রেণির গণিত ক্লাস ৯টা ৪০ মিনিটে শুরু হবে। তার আগে সকাল সাড়ে ৯টাথেকে ১০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবগিত করবেন শ্রেণি শিক্ষক। গণিত ক্লাস ১০টা ২৫ মিনিটে শেষ হবে। পাঁচ মিনিট পর সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে সকাল সোয়া ১১টা পর্যন্ত চলবে পঞ্চম শ্রেণির বাংলা ক্লাস। পাঁচ মিনিট পর দিনের শেষ ক্লাস ১১টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে ১২টা ৫ মিনিট পর্যন্ত। এ দিন তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় এ ছুটির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি শেষে ১২ সেপ্টেম্বর থেকে খুলতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

প্রাথমিকের ক্লাস রুটিন-

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড