• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনিশ্চয়তায় প্রাথমিকের সমাপনী ও জেএসসি

  শিক্ষা ডেস্ক

৩০ জুলাই ২০২১, ১৬:১০
প্রাথমিক সমাপনী পরীক্ষা
প্রাথমিক সমাপনী পরীক্ষা। ফাইল ছবি

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এমতাবস্থায় চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা আয়োজনের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। সংশয় দেখা দিয়েছে বার্ষিক পরীক্ষা নিয়েও।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছর জেএসসি পরীক্ষা আয়োজনের কোনো প্রস্তুতিই গ্রহণ করতে পারেনি তারা। এই অবস্থায় ছুটি বাড়ানোয় চলতি বছর এই পরীক্ষা আয়োজন করা কঠিন। এছাড়া স্কুলের বার্ষিক পরীক্ষা না-ও হতে পারে।

জানা গেছে, প্রতিবছর নভেম্বর মাসে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে ৩১ আগস্টের পর যদি শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়, তখন পরীক্ষা আয়োজনের জন্য মাত্র দুই মাস সময় পাবে শিক্ষা বোর্ডগুলো। এই সময়ের মধ্যে কেন্দ্র নির্বাচন, প্রশ্নপত্র তৈরি করা, সেগুলো ছাপানোসহ নানা কাজ করতে হবে। যেগুলো সম্পন্ন করা বেশ কঠিন।

এ ব্যাপারে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ গণমাধ্যমকে জানান, জেএসসি পরীক্ষা হবে কিনা সে বিষয়ে আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পর আমরা এই বিষয়ে জানাতে পারব।

তবে ঢাকা বোর্ডের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে জানান, করোনা সংক্রমণের হার এখন ঊর্ধ্বমুখী। এই অবস্থায় জেএসসি কিংবা পরীক্ষা আয়োজন করা কঠিন। হয়তো গত বছরের মতো এবছরও পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে।

এ দিকে, চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। তবে তারা পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করে রাখছেন। যেন পরিস্থিতি ভালো হলে পরীক্ষা আয়োজন করা যায়।

আরও পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ে নতুন কোষাধ্যক্ষের যোগদান

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে কয়েক দফায় এই ছুটি বাড়ানো হয়। সবশেষ গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আরও এক মাস বাড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড