• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁও ইউনিভার্সিটির বাংলা বিভাগের প্রথম ব্যাচের নবীনবরণ  

  নিজস্ব প্রতিবেদক

১৮ জুলাই ২০২১, ১১:২৯
নবীনবরণ
নবীনবরণে আমন্ত্রিত অতিথিবর্গ (ছবি : দৈনিক অধিকার)

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) বাংলা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ জুলাই) একটি অনলাইন প্লাটফর্মে ২০২১ সেশনের 'ফল' সেমিস্টারের শিক্ষার্থীদের এই নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলা বিভাগের স্নাতক শ্রেণিতে প্রায় ২৬ শিক্ষার্থীকে বরণ করা হয়েছে। অনুষ্ঠানে নবীনদের বরণ করে নেবার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুন, শিক্ষা কার্যক্রম, সুযোগ সুবিধা সম্পর্কে ধারণা দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য প্রফেসর ড. মো: আবুল বাশার। তিনি বলেন, তোমাদের বরণ করতে পারায় বিশ্ববিদ্যালয় গর্বিত। তোমরাও ধন্য-কারণ এ বিশ্ববিদ্যালয় হতে গ্র্যাজুয়েট ডিগ্রি নিয়ে তোমরা গর্ব অনুভব করবে এই বলে যে, আমরা সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী। বাংলা বিভাগে ভর্তি হলেও তোমাদের প্রথম পরিচয় সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাই এ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক তোমাদের শিক্ষক। এখানকার সব কর্মকর্তা-কর্মচারী তোমাদের চলার পথে সাহায্যকারী। তোমাদের সকল সমস্যার সমাধানকারী হিসেবে তাদেরকে অভিভাবকের মতো সব সময় পাশে পাবে।

ড. মো. আবুল বাশার আরও বলেন, বাংলা ভাষাকে সমুন্নত রাখার জন্য বাংলা ভাষায় বুৎপত্তি অর্জন ছাড়া সম্ভব নয়। নিজেকে ছাত্র হিসাবে যোগ্য করে তোলার জন্য তোমাদের সে সব মৌলিক গুনে গুণান্বিত হতে হবে যাকে এক কথায় ‍স্টুডেন্ট বলা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসাবে প্রতি ক্ষেত্রে তোমাদের ভালোবাসা ও ব্যবহার হতে হবে অতুলনীয়। বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই জাতির কাছে তোমাদের পরিচিতি বাড়বে। বিশ্ববিদ্যালয়ের সুনাম তোমাদের সুনাম। ক্লাসে লেখা পড়ায় নিয়মিত হতে হবে। নিজে নিজে সব বোঝার চেষ্টা করলে চলার পথে হোঁচট খেতে পারো, তাই সময়ের মূল্য যথাযথ জায়গায় দিতে হবে।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর শামীম আরা বলেন, আজকে আমাদের জন্য বিশেষ একটি দিন। যে দিনের অপেক্ষায় আমরা বিগত কিছু সময় ধরে অধীর আগ্রহে অপেক্ষা করেছিলাম। সেটা হচ্ছে তোমাদের বাংলা বিভাগ খোলার ব্যাপারে। ইউজিসির অনুমোদন ও সেই সাথে নতুন বিভাগের এর নতুন ছাত্র-ছাত্রী নিয়ে পদযাত্রার মহেন্দ্রক্ষণে আমরা ২৬ জন শিক্ষার্থী নিয়ে এই শুভযাত্রা শুরু করলাম। আজকে আমরা আনুষ্ঠানিকভাবে আমাদের কাঙ্ক্ষিত বাংলা ডিপার্টমেন্টের ওরিয়েন্টেশন প্রোগ্রাম করছি। সমস্ত পৃথিবীতে এমন এক দুঃসময় যাচ্ছে, সেখানে প্রতি মূহুর্তে কোন না কোন দুঃসংবাদ পাচ্ছি। মহান আল্লাহ তালার অসীম কৃপায় আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা যে চালিয়ে যেতে পারছি সে জন্য আমরা মহান আল্লাহ তালার কাছে শোকর আদায় করছি। ইনশআল্লাহ আমরা সহসা এ অবস্থা থেকে মুক্তি পাবো।

সোনারগাঁও ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, ব্যবসায় অনুষদের ডিন আবুল কালাম, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. আলমগীর হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ওমর ফারুক মোল্লা, এইচআরএমডি অ্যান্ড এডমিন বিভাগের পরিচালক এ এইচ এম কামাল, পরিচালক (অর্থ) মেসবাউল হোসাইন, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক গোলাম মোস্তাফা, একাডেমিক অ্যাফেয়ার্স ডিভিশন বিভাগের পরিচালক তাজউদ্দিন শিকদার, ভর্তি ও উন্নয়ন বিভাগের পরিচালক আব্দুল গাফফার হিরক, ছাত্র কল্যাণ উপদেষ্টা মোহাম্মদ শামছুল আলম, লাইব্রেরিয়ান ফজলুল কাদের চৌধুরী ।

ওডি/

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড