• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে ইউজিসি

  শিক্ষা ডেস্ক

১৬ জুলাই ২০২১, ১৫:১৬
ইউজিসি
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) লোগো। ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিববর্ষ উপলক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের ওপর চার দিনের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রাথমিকভাবে জানা গেছে, আগামী ৯ থেকে ১২ ডিসেম্বর সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউজিসি।

এর আগে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে এ বিষয়ে গঠিত কমিটি এক ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক এ সম্মেলন দেশে প্রযুক্তি শিক্ষার বিস্তার এবং চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে একটি ভালো অবস্থানে যেতে সহায়তা করবে বলে আশা করে ইউজিসি। সম্মেলনে নোবেল বিজয়ী, প্রথিতযশা বিজ্ঞানী, গবেষক, শিল্প উদ্যোক্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, এ সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স অ্যান্ড অটোমেশন, ইন্টারনেট অফ থিংস অ্যান্ড স্মার্ট এগ্রিকালচার, ডাটা অ্যানালিটিক্স অ্যান্ড ক্লাউড কম্পিউটিং, কমিউনিকেশনস অ্যান্ড নেটওয়ার্কস, সিগন্যাল অ্যান্ড ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং বিষয়ে পেপার উপস্থাপন করা হবে। এই ছয় বিষয়ের ওপর লিখিত বেস্ট পেপারের জন্য পুরস্কার দেওয়া হবে। এছাড়া সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য আইডিয়া কন্টেস্টেরও সুযোগ থাকবে।

‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন অ্যান্ড বিয়ন্ড ২০২১’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনটি ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে বিভিন্ন কমিটি ও উপ-কমিটি গঠন করা হয়েছে। তবে দেশে করোনা পরিস্থিতির উন্নতি হলে সম্মেলনের সমাপন অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সরাসরি অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে ইউজিসি অন্যান্য কর্মসূচির পাশাপাশি আন্তর্জাতিক এ সম্মেলন আয়োজনের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো পরবর্তীতে এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে আগ্রহী হবে।’

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘আধুনিক প্রযুক্তি ও বিজ্ঞানের অগ্রগতি ছাড়া ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব নয়। এ জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতের উৎকর্ষ সাধন করা প্রয়োজন। দেশের তথ্য ও প্রযুক্তিখাত এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে এবং এখন থেকেই উচ্চশিক্ষা ও গবেষণায় নজর দিতে হবে। আন্তর্জাতিক এ সম্মেলনে স্টার্টআপ, সফটওয়্যার, সাইবার সিকিউরিটি, রোবটিক্সসহ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানসমূহের ওপর গুরুত্ব দেওয়া হবে।’

এ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন অর্গানাইজিং কমিটির সভাপতি প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, ‘আন্তর্জাতিক এ সম্মেলনের মাধ্যমে দেশের শিল্প প্রতিষ্ঠান ও অ্যাকাডেমিয়াদের মধ্যে একটি প্লাটফর্ম তৈরি হবে। তথ্য ও প্রযুক্তিখাতে গবেষণার নতুন দিক উন্মোচন হবে। দেশের গুণগত উচ্চশিক্ষার প্রসারেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই সম্মেলন চতুর্থ শিল্প বিপ্লবের আধুনিক কৌশল প্রয়োগ করে স্থানীয় সমস্যার সমাধানের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সহায়ক হবে।’

আরও পড়ুন : মাধ্যমিকের অ্যাসাইনমেন্ট কার্যক্রম ফের চালু

সভায় বুয়েটের উপাচার্য আন্তর্জাতিক সম্মেলনের টেকনিক্যাল বিষয়ের বিভিন্ন দিক তুলে ধরেন। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্যপ্রসাদ মজুমদার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কমিশনের সচিব ড. ফেরদৌস জামান, পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূঁইয়া, ড. শামসুল আরেফিন, মো. কামাল হোসেন, ড. মো. ফখরুল ইসলাম, মো. ওমর ফারুখ, মোহাম্মদ জামিনুর রহমান, মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া ও মো. শাহ আলম প্রমুখ যুক্ত ছিলেন।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড