• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুবিতে আইকিউএসির সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

  কুবি প্রতিনিধি

১১ জুন ২০২১, ১১:২৯
কুবি
কুবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত কর্মশালার একটি মুহূর্ত। ছবি : সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কর্মরতে গণমাধ্যম কর্মীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে ‘স্টুডেন্ট জার্নালিজম অবজেক্টিভিটি অ্যান্ড রেসপনসেবলিটি’ শীর্ষক ওই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবির ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান, আইকিউএসির সহকারী পরিচালক ও ইংরেজি বিভাগের সভাপতি ড. বনানী বিশ্বাস।

দুই পর্বের কর্মশালাটির ‘পেশা হিসেবে সাংবাদিকতা এবং প্রস্তুতি’ শীর্ষক পর্বে আলোচক হিসেবে ছিলেন ডয়েচে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন এবং ‘ক্যাম্পাস সাংবাদিকতা : ধারণা ও কৌশল’ বিষয়ক পর্বে আলোচক হিসেবে ছিলেন দ্যা ডেইলি ক্যাম্পাসের উপদেষ্টা সম্পাদক মাহবুব রনি।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে যারা দেশবাসীর সামনে রিপ্রেজেন্ট করে তাদের নিয়ে প্রশিক্ষণমূলক এমন আয়োজন সত্যিই ভালো লাগার। এর সাথে আইকিউএসিকে ধন্যবাদ যে এমন একটি আয়োজন তারা করতে পেরেছে। পাশাপাশি আমি গণমাধ্যম কর্মীদের কাছে আহ্বান করব আপনারা বিশ্ববিদ্যালয়ের অসামঞ্জস্য বিষয়গুলো আমাদের সামনে নিষ্ঠার সাথে তুলে ধরবেন এবং আমাদের যে মেগা প্রকল্পের মতো বৃহৎ কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে সে বিষয়ে জাতিকে অবগত করুন। সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য সহযোগিতা করবেন এই আশাবাদ ব্যক্ত করছি।’

পেশা হিসেবে সাংবাদিকতা এবং এর প্রস্তুতির বিষয়ে উল্লেখ করে কর্মশালায় খালেদ মুহিউদ্দীন বলেন, ‘পৃথিবীর প্রতিটি পেশা একটি অপরটির পরিপূরক। কাজেই আপনাকে চিন্তা করতে হবে যোগ্যতা বিচারে আপনি কতটুকু দক্ষ। আর সততা একটি অমূল্য সম্পদ। আপনি যদি সততার সাথে ছোট কোনো কাজও করেন সেটি আপনাকে পরিপূর্ণতা প্রদান করবে। কাজেই যারা সাংবাদিকতা করবেন তাদের অবশ্যই সাংবাদিকতায় মৌলিক জ্ঞান অর্জনের পাশাপাশি যুগোপযোগী চাহিদা বিবেচনায় প্রযুক্তির ব্যাবহারে সচেষ্ট হতে হবে।’

আরও পড়ুন : শাবিতে পিআইবির সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা

কর্মশালায় দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রায় অর্ধশতাধিক সংবাদকর্মী অংশ নেন।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড