• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি

  শিক্ষা ডেস্ক

০৯ জুন ২০২১, ১৫:০২
অবস্থান কর্মসূচী
শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে অবস্থান কর্মসূচী পালনের একটি মুহূর্ত। ছবি : সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের স্কুলমুখী করতে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির ঘোষণা অনুযায়ী আগামী ১৩ জুন থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি জানিয়েছে বাংলাদেশ কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশন। একই সাথে প্রস্তাবিত বাজেটে ক্ষতিগ্রস্ত কিন্ডার গার্টেনগুলোর পুনর্বাসনে আর্থিক বরাদ্দের ব্যবস্থা করাসহ সপ্তাহে কমপক্ষে একদিন একটি শ্রেণির কার্যক্রম পরিচালনা করার অনুমতির দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (৯ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশন আয়োজিত এক প্রতীকী অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মিজানুর রহমান সরকার বলেন, দেশের প্রাথমিক শিক্ষায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি নিজস্ব অর্থায়নে পরিচালিত কিন্ডার গার্টেন স্কুলগুলো শিক্ষাক্ষেত্রে এক যুগান্তকারী ও সময়োপযোগী ভূমিকা পালন করে আসছে। প্রতিষ্ঠানগুলো কিছুটা হলেও বেকার সমস্যা দূরীকরণে ভূমিকা রাখছে।

তিনি বলেন, ৪০ হাজার স্কুলে এক কোটি শিক্ষার্থী অধ্যয়নরত। স্কুলগুলো যদি না থাকত তাহলে শতভাগ শিক্ষা কর্মসূচি এবং টেকসই উন্নয়ন বা এসডিজি বাস্তবায়নের জন্য আরও অন্তত ৩০ হাজার স্কুল প্রতিষ্ঠার প্রয়োজন হতো। তার জন্য প্রতি বছর শত শত কোটি টাকা ব্যয় হত। এই কিন্ডার গার্টেনের মাধ্যমে সরকারের রাজস্ব ব্যয়ের বিরাট চাপ কমে গেছে। কিন্ডার গার্টেন স্কুলগুলো কখনই কোনো সরকারি অনুদান পায়নি এবং পাওয়ার জন্য আবেদনও করেনি।

কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশনের মহাসচিব বলেন, বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো দেশের মতো আমরাও দিশেহারা। এ জন্য দেশের অর্থনীতির টালমাটাল অবস্থায় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মতো কিন্ডারগার্টেন স্কুলগুলোর অবস্থাও শোচনীয়।

তিনি বলেন, আমরা যথাযথ কর্তৃপক্ষকে আগেই সতর্ক করেছিলাম- যদি সরকার সহযোগিতার হাত বাড়িয়ে না দেয় তাহলে ৭৫ শতাংশ কিন্ডার গার্টেন স্কুল বন্ধ হয়ে যাবে। আমরা চাই, চলতি বাজেট অধিবেশনে কিন্ডার গার্টেনগুলো টিকিয়ে রাখার স্বার্থে বাজেটে আর্থিক বরাদ্দ নিশ্চিত করা হোক।

আরও পড়ুন : ২৪ জুন ববির ফাইনাল পরীক্ষা

অবস্থান কর্মসূচিতে বিকেএ চেয়ারম্যান মনোয়ারা ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান ডা. মো. আব্দুল মাজেদ, মাহমুদুল হক চৌধুরী, যুগ্ম-মহাসচিব মো. ফারুখ হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ হামিদুর রহমানসহ বিভিন্ন কিন্ডার গার্টেনের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড