• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে ছয় দফা দিবস পালিত

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

০৮ জুন ২০২১, ১০:১৬
বশেমুরবিপ্রবি
সভায় বক্তব্যকালে বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব। ছবি : দৈনিক অধিকার

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার (৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের ৫০১ নম্বর কক্ষে ‘বঙ্গবন্ধুর ছয় দফা : বাংলাদেশের চূড়ান্ত মুক্তির কর্মসূচি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান বক্তা হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম। এতে সভাপতিত্ব করেন বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব। এছাড়া অনুষ্ঠানটির সঞ্চালনা করেন বশেমুরবিপ্রবির কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. গোলাম ফেরদৌস।

প্রধান আলোচক অধ্যাপক ড. আবুল কাশেম বঙ্গবন্ধুর ছয় দফা কর্মসূচির ঐতিহাসিক প্রেক্ষাপট বিশ্লেষণকালে বলেন, বঙ্গবন্ধুর ছয় দফা কর্মসূচি শুধুমাত্র একটি রাজনৈতিক কর্মসূচিই ছিল না। এটি ছিল বাংলাদেশের স্বাধীনতার অগ্রিম জন্ম সনদ। ১৯৬৬ সালের ৭ জুন ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র আন্দোলনের সূচনা হয় এবং পরবর্তীতে এ আন্দোলন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব বলেন, বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা। ঐতিহাসিক ৭ জুন বাঙালির স্বাধীনতা, স্বাধিকার ও মুক্তি সংগ্রামের ইতিহাসে অন্যতম মাইলফলক, অবিস্মরণীয় একটি দিন। এ সময় তিনি তরুণ প্রজন্মের প্রতি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি কার্যক্রম স্থগিত

সভায় বশেমুরবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড