• শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিনা সুদে ঋণ পাচ্ছে ঢাবির সাড়ে ৮ হাজার শিক্ষার্থী

  ক্যাম্পাস ডেস্ক

০৭ জুন ২০২১, ১৫:০৪
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লোগো। ছবি : সংগৃহীত

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মাঝে অনলাইন শিক্ষার জন্য স্মার্টফোন (মোবাইল) কিনতে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রায় সাড়ে ৮ হাজার শিক্ষার্থী। এ জন্য এসব শিক্ষার্থীকে আগামী ১৫ জুনের মধ্যে নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে বলা হয়েছে।

এর আগে গত নভেম্বরে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয় খোলার পর অথবা অধ্যয়নকালীন চারটি কিস্তিতে বা এককালীন আসল টাকা শিক্ষার্থীরা পরিশোধ করতে পারবেন বলে তখন জানানো হয়েছিল। ওই তালিকায় সবচেয়ে বেশি ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের। এই বিশ্ববিদ্যালয়ে মোট ৮ হাজার ৫৫৬ শিক্ষার্থী ঋণের জন্য আবেদন করেছিলেন।

এ দিকে, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে জানায়, ইউজিসির নীতিমালা-২০২০ এর আলোকে করোনা মহামারি কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য ঋণ প্রদানের নিমিত্তে নিম্নে উল্লেখিত শর্তাধীনে বিভাগ/ইনস্টিটিউট এর মাধ্যমে আবেদনকৃত শিক্ষার্থীদের নিকট হতে তথ্য সরবরাহের জন্য অনুরোধ করা যাচ্ছে। আবেদনের শেষ সময় আগামী ১৫ জুন।

# ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থী যাদের নাম ‘শিক্ষার্থীদের সফটলোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে কেবলমাত্র তারাই আবেদন করতে পারবেন।

# ঋণের সর্বোচ্চ সিলিং ৮ হাজার টাকা, যাহা সুদ মুক্ত। এসব টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে প্রদান করা হবে।

# শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে সোনালী ব্যাংক লিঃ/জনতা ব্যাংক লিঃ/অগ্রণী ব্যাংক লিঃ এর যে কোনো একটি শাখায় নিজ নামে ব্যাংক অ্যাকাউন্ট খুলে স্ব স্ব বিভাগ/ইনস্টিটিউটকে জানাতে হবে।

# সংশ্লিষ্ট শিক্ষার্থীকে স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি বিভাগ/ইনস্টিটিউট এর মাধ্যমে সফটলোন অনুমোদন কমিটির সদস্য সচিব এর নিকট জমা দিতে হবে।

# ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালীন সময়ে এককালীন অথবা ৪টি সমান কিস্তিতে পরিশোধ করতে হবে।

# ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।

# ১৫ জুনের মধ্যে শিক্ষার্থীদের সফটলোন তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অন্তর্ভুক্ত Du Forms এর অন্তস্থ Student Softloan থেকে ডাউনলোড করে পূরণের পর স্ব স্ব বিভাগ/ইনস্টিটিউট এর চেয়ারম্যান/পরিচালকের নিকট প্রেরণ করতে

এ দিকে, বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) স্বাক্ষরিত একটি চিঠি বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট প্রধানের নিকট পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘করোনা মহামারির (কোভিড-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য ঋণ প্রদানের নিমিত্তে আপনাদের প্রদত্ত তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের ঋণ প্রদানের সুবিধার্থে ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ও শাখার নাম প্রয়োজন। সোনালী/জনতা/অগ্রণী ব্যাংকের যে কোনো শাখায় শিক্ষার্থীর নামে ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। শিক্ষার্থীদের অবহিত করার জন্য আপনারা বিভাগ/ইনস্টিটিউট এর নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞপ্তি এবং আবেদন ফরম প্রকাশ করার ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’

আরও পড়ুন : জুলাইয়ে নোবিপ্রবির পরীক্ষা

এতে আরও বলা হয়, ‘এমতাবস্থায়, আগামী ১৫ জুনের মধ্যে শিক্ষার্থীদের পূরণ করা আবেদন ফরম ও আপনাদের প্রেরিত তালিকায় শিক্ষার্থীদের ব্যাংক হিসাব নং, শাখার নাম ও ব্যাংকের নাম পূরণ করে হিসাব পরিচালকের দপ্তরের ১২৩/ক নং কক্ষে প্রেরণ করার ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি।’

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড