• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাইভেট এইচএসসি পরীক্ষার আবেদন শেষ ১০ জুন

  শিক্ষা ডেস্ক

০৬ জুন ২০২১, ১৫:০৯
ঢকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড
ঢকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। (ছবি: সংগৃহীত)

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় (প্রাইভেট) অংশ নিতে ঢাকা বোর্ডের পরীক্ষার্থীদের ১০ জুনের মধ্যে সংশ্লিষ্ট কলেজে আবেদন করতে হবে। ১১ থেকে ১৬ জুন পর্যন্ত অনলাইন রেজিস্ট্রেশন চলবে। আর অনলাইন আবেদন ও এসএসসি পরীক্ষার মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের মাধ্যমে সত্যায়িত করে ১৭ জুনের মধ্যে ঢাকা বোর্ডে জমা দিতে হবে।

রবিবার (৬ জুন) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস. এম. আমিরুল ইসলাম স্বাক্ষরিত সংশোধিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বোর্ডের ১৭টি কলেজ ও আবুধাবির একটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। সাধারণ শিক্ষাবোর্ড থেকে ২০১৬ সাল বা এর আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল বা তার আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরাও এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রাইভেট পরীক্ষার্থীরা শুধু মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলাম শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবেন। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ছাড়া) সেসব বিষয়ে প্রাইভেটে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট পরীক্ষার্থীরা চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবেন না।

কলেজসমূহের নাম

সরকারি কবি নজরুল কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ; সরকারি হরগঙ্গা কলেজ, মুন্সীগঞ্জ; সরকারি দেবেন্দ্র কলেজে, মানিকগঞ্জ; সরকারি ভাওয়াল বদরে আলম কলেজ, গাজীপুর; সরকারি নরসিংদী কলেজ, নরসিংদী; সরকারি গুরুদয়াল কলেজ, কিশোরগঞ্জ; সরকারি কুমুদিনী কলেজ ও নাগরপুর সরকারি কলেজ, টাংগাইল।

এছাড়াও সরকারি ইয়াছিন কলেজ, ফরিদপুর; সরকারি শরীয়তপুর কলেজ, শরীয়তপুর; মাদারীপুর সরকারি কলেজ, মাদারীপুর; সরকারি রাজবাড়ী কলেজ, রাজবাড়ী; সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ এবং সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থিত শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ।

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড