• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কিট অ্যালাউন্স’ পাবে প্রাথমিক শিক্ষার্থীরা

  শিক্ষা ডেস্ক

০৫ জুন ২০২১, ১৪:৩৭
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী
করোনার মাঝে কিট অ্যালাউন্স পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতীকী ছবি

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণ তাণ্ডবে সৃষ্ট পরিস্থিতির মাঝে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্কুল ব্যাগ, জামা ও জুতা কিনতে (কিট অ্যালাউন্স) টাকা পাবে। এ জন্য ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি শিক্ষার্থীর জন্য বছরের শুরুতে কিট অ্যালাউন্স বাবদ প্রাথমিকভাবে ১ হাজার টাকা ও উপবৃত্তির মাসিক হার ১০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা করা হয়েছে। এ জন্য বর্তমান অর্থবছরে ৩ হাজার ৭১২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এরমধ্যে ১ হাজার ২০০ কোটি টাকা কিট অ্যালাউন্স বাবদ, আর অবশিষ্ট টাকা উপবৃত্তি বাবদ ব্যয় হবে।

প্রাথমিক শিক্ষা খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৬ হাজার ৩১১ কোটি টাকা। পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে বর্তমানে উপকারভোগী শিক্ষার্থীর মায়েদের অথবা অভিভাবকদের মোবাইল অ্যাকাউন্টে উপবৃত্তির অর্থ পৌঁছে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : সরকারি ১৩ কলেজে এবার পরীক্ষা ছাড়াই ভর্তি

উল্লেখ্য, গত ৩ জুন জাতীয় সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রধানমন্ত্রী জাতির পিতার জন্মশতবার্ষিকীতে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্কুলে গমনের আনন্দ আরও জোরালো করতে প্রতি শিক্ষার্থীকে বছরের শুরুতে কিট অ্যালাউন্স (ড্রেস, জুতা ও ব্যাগ) বাবদ প্রাথমিকভাবে ১ হাজার টাকা এবং উপবৃত্তির মাসিক হার ১০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা করার নির্দেশনা প্রদান করেন। এ জন্য বর্তমান অর্থবছরে ৩ হাজার ৭১২ কোটি টাকা বরাদ্দ রেখেছি আমরা, যার মধ্যে ১ হাজার ২০০ কোটি টাকা কিট অ্যালাউন্স বাবদ এবং অবশিষ্ট টাকা উপবৃত্তি বাবদ ব্যয় হচ্ছে। পাশাপাশি উপবৃত্তি কার্যক্রম ধারাবাহিকভাবে চলমান রাখার লক্ষ্যে ৩০ জুন ২০২১-এ সমাপ্য এ কার্যক্রম আগামী অর্থবছর থেকে রাজস্ব বাজেটে পরিচালনা করা হবে।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড