• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যান্সারে আক্রান্ত গবি শিক্ষার্থী ফাহিমা বাঁচতে চায়

  গবি প্রতিনিধি

০৫ জুন ২০২১, ১০:১২
ব্লাড ক্যান্সার
ব্লাড ক্যান্সারে আক্রান্ত সেল। প্রতীকী ছবি

দুরারোগ্য ব্যাধি ব্লাড ক্যান্সারে (একিউট মাইলয়েড লিউকেমিয়া) আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের চতুর্থ বর্ষের মেধাবী শিক্ষার্থী ফাহিমা আক্তার লিজু। বর্তমানে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন।

চিকিৎসকরা জানান, তার অবস্থা বেশ সংকটাপন্ন। ক্যান্সারের শেষ ধাপ এটি। নিয়মিত চিকিৎসার অংশ হিসেবে আপাতত প্রায় ৫টি কেমো দেওয়া লাগতে পারে। যদিও কেমো গ্রহণ করা বেশ কষ্টসাধ্য। রোগীর শরীরের যা অবস্থা, তাতে আশংকার কারণ আছে। সফলভাবে কেমোথেরাপি শেষ হলে ‘বোন মেরো’ ট্রান্সপ্ল্যান্টেশন করতে হবে। এটা চিকিৎসার শেষ পর্যায়।

জানা যায়, গত ১১ মে হাসপাতালে ভর্তি হন ফাহিমা। এরপর ২৬ মে থেকে প্রথম কেমোথেরাপি দেওয়া শুরু হয়। এই চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে বমি, খাবারে অরুচি, কোষ্ঠকাঠিন্য, অত্যধিক হারে প্লাটিলেট কমে যাওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মাসুদা বেগমের অধীনে তার চিকিৎসা চলছে।

ফাহিমার পরিবারের সদস্যরা জানান, বেশ আগে থেকেই তার শরীরের অবস্থা তেমন ভালো না। প্রায়ই অসুস্থ থাকতো। এপ্রিলের শুরুতে নতুন করে সমস্যা দেখা দেয়। কিন্তু লকডাউনের কারণে তখন ঢাকায় আনা সম্ভব হয়নি। মে মাসের শুরুতে অবস্থা খারাপের দিকে যাওয়ায় বাধ্য হয়ে ঢাকায় আনা হয়। এরপর বেশকিছু পরীক্ষা করে ব্লাড ক্যান্সার নিশ্চিত করেন চিকিৎসকরা।

ফাহিমার শিক্ষক ও সহপাঠীরা জানান, শুরু থেকেই সে অত্যন্ত মেধার স্বাক্ষর রেখে আসছে। পড়ালেখায় দারুণ মেধাবী এই মেয়েটা ক্লাসে সবসময় মনোযোগী থাকতো। তার সম্পর্কে কখনও নেতিবাচক কোনো অভিযোগ পাওয়া যায়নি। আমরা অতি দ্রুত তার সুস্থতা কামনা করছি।

ফাহিমার সম্পূর্ণ চিকিৎসা ও বিভিন্ন আনুষঙ্গিক খরচ বাবদ প্রায় ৪০ লাখ টাকার প্রয়োজন। কিন্তু তার পরিবারের পক্ষে এই খরচ বহন করা অসম্ভব। তাই মেধাবী এই শিক্ষার্থী তথা ভবিষ্যৎ চিকিৎসককে বাঁচাতে সমাজের সর্বস্তরের মানুষের সহযোগিতা প্রত্যাশা করছেন ফাহিমার পরিবার।

ফাহিমাকে সাহায্য পাঠানোর ঠিকানা-

হিসাব নম্বর: ১৮৭.১০৫.০০০.২৭৫৪ ডাচ বাংলা ব্যাংক হবিগঞ্জ শাখা

হিসাব নম্বর: ২০৫০১৯৮৬৭০০১৫৭২১৩ ইসলামি ব্যাংক হবিগঞ্জ শাখা

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড