• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবি ভর্তির আবেদন শুরু ১ জুন

  জাবি প্রতিনিধি

৩০ এপ্রিল ২০২১, ০৯:৪৭
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। ফাইল ছবি

আগামী ১ জুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে। পর্যায়ক্রমে দুই ধাপে এবারের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

এরমধ্যে প্রথম ধাপে অনলাইন মাধ্যমে আবেদন শুরু হবে ১ জুন। এই আবেদনের সুযোগ থাকবে ১৫ জুন পর্যন্ত। পরবর্তীকালে প্রাথমিকভাবে বাছাইকৃতদের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে ২৪ থেকে ২৯ জুন পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার মো. আবু হাসান এই তথ্য নিশ্চিত করেছেন।

ডেপুটি রেজিস্ট্রার মো. আবু হাসান বলেন, দুই ধাপে এবারের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রথম ধাপে অনলাইন মাধ্যমে আবেদন শুরু হবে আগামী ১ জুন থেকে। চলবে ১৫ জুন পর্যন্ত। পরবর্তীকালে ২৪ থেকে ২৯ জুন পর্যন্ত প্রাথমিকভাবে বাছাইকৃতদের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে। চূড়ান্ত আবেদনে অবশিষ্ট থাকলে দ্বিতীয় পর্বে ১ জুলাই থেকে ৬ জুলাই আবেদন নেওয়া হবে।

তিনি বলেন, ‘প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত ফলাফলেরে ভিত্তিতে চূড়ান্ত আবেদন গৃহীত হবে। চূড়ান্ত আবেদনে ৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য ১ হাজার ১০০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফি ধরা হয়েছে ৭০০ টাকা করে।’

চারটি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। এছাড়া ‘সি১’ এ আরও ৪ হাজার ৫০০ শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। পাশাপাশি বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইনস্টিটিউটের ৯ হাজার জন চূড়ান্ত আবেদন করতে পারবেন। আর অন্যান্য ইনস্টিটিউটে মোট ৪ হাজার ৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪ হাজার ৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবে।

আরও পড়ুন : চবি ভর্তিতে আবেদনের সময় বাড়ল

এ দিকে, এই সিদ্ধান্তের বিরুদ্ধে বর্তমান শিক্ষার্থীদের মধ্যে শুরু হয়েছে সমালোচনার ঝড়। সবাই এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।

অধিকাংশ শিক্ষার্থীদের দাবি, অন্যান্য ভার্সিটির মতো সিলেকশন পদ্ধতি করায় আমাদের জাবিও মেধাশূন্য ‘অটোপাশ’ স্টুডেন্ট দিয়ে ভরে যাবে, অনেক ভালো ভালো সেকেন্ড টাইমার মেধাবীদের হারাচ্ছি আমরা। যারা দুইটা বছর থেকে অক্লান্ত পরিশ্রম করছিল, জাবিকে নিয়ে স্বপ্ন দেখছিল, তাদের জন্য দু:খ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড