• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিস্ফোরণে নষ্ট করা হলো রাবিতে পাওয়া মর্টার শেল

  ক্যাম্পাস ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১৫:২০
রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে উদ্ধার হওয়া মর্টার শেল। ছবি : সংগৃহীত

প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমি এলাকা থেকে পাওয়া মুক্তিযুদ্ধকালীন সময়ের মর্টার শেলটি বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করা হয়েছে।

বুধবার (২৮ এপ্রিল) দুপুরে ঝুঁকি এড়াতে ক্যাম্পাসের বদ্ধভূমির ফাঁকা মাঠে শেলটি বিস্ফোরিত করেন বগুড়া ক্যান্টনমেন্ট থেকে আগত সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয় টিম।

শেলটি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান জানান, দীর্ঘদিন মাটিতে পড়ে থাকায় শেলটি বিস্ফোরণের সম্ভাবনা খুব একটা ছিল না। তবে এর ভেতরের কিছু কিছু উপাদান এখন ভালোই ছিল। ফলে সম্ভব্য ঝুঁকি এড়াতে সেটাকে বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করেছে বোমা নিষ্ক্রিয় টিম।

শেলটি মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শেলটি সংরক্ষণ করা গেলে ভাল হতো। স্মৃতি হিসেবে থাকত। তবে শেলটি যেহেতু একেবারে নিষ্ক্রিয় নয়। সুতরাং ঝুঁকি আছে। এ কারণে সেটাকে নষ্ট করা হয়েছে।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) মুক্তিযুদ্ধকালীন সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কেননা পাক-হানাদার বাহিনীর টর্চার সেল ছিল বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা হল। সেখানে হানাদার বাহিনী বিভিন্ন অস্ত্র-শস্ত্র রেখেছিল এবং আশপাশের নারী পুরুষদের ধরে এনে সেখানে নির্যাতন করত। এমনি তাদের হত্যা করে বদ্ধভূমিতে পুঁতে রাখত। এ জন্য এই এলাকার মাটির নিচে এরকম আরও অনেক কিছু থাকতে পারে। সম্ভব হলে জরিপ করে টিমকে সেগুলোরও অনুসন্ধানের পরামর্শ দিয়েছেন প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

এর আগে গত মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে কৃষি প্রকল্পের খননকৃত পুকুরে মাটি তোলার সময় শেলটি পায় এক শ্রমিক। পরে তিনি বধ্যভূমিতে দায়িত্বরত পুলিশ সদস্যদের জানালে তারা রাজশাহী র‌্যাব-৫ অফিসে খবর দেয়। এরপর খবর পেয়ে রাজশাহী র‌্যাব-৫ এর সদস্যরা ঘটনাস্থলে এসে স্থানটি ঘিরে পর্যবেক্ষণ শেষে শেলটি উদ্ধার করেন এবং পরীক্ষার জন্য নিয়ে যায়।

আরও পড়ুন : করোনায় পেছাল ঢাবির ভর্তি পরীক্ষা, নতুন তারিখ ঘোষণা

উল্লেখ্য, মুক্তিযুদ্ধ শেষে বিভিন্ন সময়ে বধ্যভূমির আশপাশের এলাকায় খননকার্য চালিয়ে পাক হানাদার বাহিনীর ব্যবহৃত সামরিক ব্যাগ, হেলমেট, সামরিক বেল্ট, মগ, গুলির বাক্স ও ছুরিসহ নানা সরঞ্জামাদি পাওয়া গিয়েছিল। যার অধিকাংশই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষিত রয়েছে।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড