• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপবৃত্তির সাথে যা পাচ্ছেন প্রাথমিকের শিক্ষার্থীরা

  শিক্ষা ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ১৬:০১
উপবৃত্তি
উপবৃত্তির সাথে কিট অ্যালাউন্স পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা। প্রতীকী ছবি

করোনা মহামারির মাঝে ২০২০-২১ অর্থবছরের তৃতীয় ও চতুর্থ কিস্তির (২০২১ সালের জানুয়ারি থেকে মার্চ ও এপ্রিল থেকে জুন) উপবৃত্তির অর্থ বিতরণের জন্য প্রয়োজনীয় তথ্য আগামী ৯ থেকে ২৫ মে এর মধ্যে এন্ট্রির নির্দেশ দিয়েছে সরকার। এই অর্থের সাথে শিক্ষার্থীদের জামা, জুতা ও ব্যাগ কেনার জন্য ‘কিট অ্যালাউন্স’ হিসেবে এক হাজার করে টাকা দেওয়া হবে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প (তৃতীয় পর্যায়)’ এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।

নির্দেশনায় বলা হয়, ‘২০২০-২০২১ অর্থবছরের প্রথম ও দ্বিতীয় কিস্তির (২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর) উপবৃত্তি বিতরণের লক্ষ্যে সুবিধাভোগী ছাত্রছাত্রী, অভিভাবকদের তথ্য এবং চাহিদাসহ প্রয়োজনীয় তথ্য ‘পিইএসপি’ পোর্টালে সংশ্লিষ্ট প্রধান শিক্ষক কর্তৃক এন্ট্রিকরণসহ অন্যান্য কার্যাদি সম্পন্ন করা হয়েছে। অচিরেই সুবিধাভোগী অভিভাবকদের মোবাইল অ্যাকাউন্টে ২০২০-২০২১ অর্থবছরের প্রথম ও দ্বিতীয় কিস্তির উপবৃত্তির অর্থ বিতরণ করা হবে।’

নির্দেশনায় আরও বলা হয়, আগামী ৩০ জুন প্রকল্পের মেয়াদ শেষ এবং অর্থবছরের বিধিবিধানের কারণে তৃতীয় ও চতুর্থ কিস্তির উপবৃত্তির অর্থ বিতরণ সংক্রান্ত ডাটা এন্ট্রির কাজ জরুরি ভিত্তিতে শুরু এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার বিকল্প নেই। ২০২০ শিক্ষাবর্ষের পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রী বাদ দিয়ে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত প্রাক প্রাথমিক শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত ছাত্রছাত্রীদের তথ্য এন্ট্রি করতে হবে।

উপবৃত্তি প্রাপ্য প্রত্যেক শিক্ষার্থী ২০২১ সালের জানুয়ারি থেকে মার্চ অর্থাৎ ২০২০-২০২১ অর্থবছরের তৃতীয় কিস্তিতে উপবৃত্তির অর্থের সাথে অতিরিক্ত এক হাজার টাকা হারে কিট অ্যালাউন্স পাবে। ওই কিট অ্যালাউন্স দিয়ে ছাত্রছাত্রীদের জামা, জুতা ও ব্যাগ কিনতে হবে।

আরও পড়ুন : ২৩ মে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান?

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, ২০২০-২০২১ অর্থবছরের তৃতীয় ও চতুর্থ কিস্তির উপবৃত্তির অর্থ যথাসময়ে বিতরণের জন্য উপবৃত্তি প্রকল্পভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক আগামী ৯ মে থেকে ২৫ মে এর মধ্যে ‘পিইএসপি’ পোর্টালে প্রয়োজনীয় তথ্য (কিট অ্যালাউন্সসহ কিস্তিভিত্তিক চাহিদা) এন্ট্রির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড