• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীঘ্রই শুরু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি’র কার্যক্রম

ড. মুনাজ আহমেদ নূর
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর (ফাইল ছবি)

গাজীপুরের কালিয়াকৈরে ৫০ একর জায়গার ওপর তৈরি হবে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয়। এটির নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’। 

একান্ত সাক্ষাৎকারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর গণমাধ্যমকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার মূল লক্ষ্য হচ্ছে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, গবেষণার সুযোগ সৃষ্টি, আধুনিক জ্ঞান চর্চা বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর পঠন-পাঠন ও গবেষণা কার্যক্রম পরিচালনা, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার গতি ত্বরান্বিত করা। 

তিনি আরও জানান, দেশের প্রথম এ ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে, শিক্ষা ও গবেষণাধর্মী বিভিন্ন ধরনের তাত্ত্বিক ও প্রয়োগিক গবেষণাকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। এছাড়াও থাকবে শিক্ষার্থীদের জন্য আবাসিক ব্যবস্থা, ডিজিটাল ক্লাস রুম, অনলাইন শিক্ষা কার্যক্রমসহ বিভিন্ন আইসিটি বিষয়ক কোর্স।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্বপ্নের রুপকল্প ২০২১’ বাস্তবায়নে তথ্য প্রযুক্তি খাতে বিশ্বমানের কর্মসংস্থান গড়ে তুলতে দেশের মূল চালিকা শক্তি তরুণ প্রজন্মের আইসিটি শিক্ষায় শিক্ষিত করে তোলার ওপর গুরুত্বারোপ করেন উপাচার্য।   

আগামী বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির শিক্ষা কার্যক্রম শুরু করতে গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ববিদ্যালয়ের জন্য ৫০ একর জায়গা প্রস্তুত করা হচ্ছে বলেও জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। 

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে ৪ বছর মেয়াদে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই অবস্থান করবেন। 
 

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড