• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০ এপ্রিলের পর তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন

  চুয়েট প্রতিনিধি

০৬ এপ্রিল ২০২১, ১৬:০৬
ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা। ফাইল ছবি

আগামী ২০ এপ্রিলের পর দেশের তিনটি সরকারি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে। এর আগে ভর্তির নীতিমালা অনলাইনে প্রকাশ করা হবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অ্যাকাডেমিক কাউন্সিলের ১২৯তম সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ভার্চুয়ালি আয়োজিত ওই সভার সভাপতিত্ব করেন চুয়েটের উপাচার্য ও অ্যাকাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভ্যন্তরীণ ও বহি:সদস্যগণের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় বিবিধ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে রয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের চুয়েট, কুয়েট ও রুয়েটের গুচ্ছ ভর্তি পরীক্ষার নির্দেশিকা বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত, অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুমোদন ইত্যাদি। সভায় সদস্য সচিবের দায়িত্ব পালন করেন চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

অ্যাকাডেমিক কাউন্সিলের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্তের বিষয়ে চুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী জানান, সিদ্ধান্ত আগের মতোই রয়েছে। তবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তাবিত নীতিমালা আগামী ২০ এপ্রিলের মধ্যে অনলাইনে প্রকাশ করা হবে। এরপর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তিনি বলেন, পরীক্ষা পদ্ধতি আগের ন্যায়ই থাকবে তবে এ ক্ষেত্রে নম্বর কিছুটা কমানো হবে। সাধারণ প্রকৌশল বিভাগে ৫০০ নম্বর এবং স্থাপত্য বিভাগে অঙ্কনে ১০০ নম্বরসহ মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিষয় সবগুলোই নীতিমালা বা সার্কুলারে উল্লেখ থাকবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : ডুয়েটে স্কিল ডেভেলপমেন্ট বুটক্যাম্প শুরু

সভার প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১২ জুন প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চুয়েট ছাড়া প্রকৌশল গুচ্ছে যাওয়া অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো- রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড