• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে কিছু কথা

  মোঃ নূরুল হক

২১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৮

সম্প্রতি প্রকাশিত হয়েছে ৪০ তম বিসিএস এর বিজ্ঞপ্তি। বিভিন্ন ক্যাডারে মোট ১ হাজার ৯০৩ জন নেওয়া হবে। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। যা হোক, আজ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে কিছু লেখা শেয়ার করতে চাই...

‘যদি লক্ষ্য থাকে অটুট বিশ্বাস হৃদয়ে হবে হবেই দেখা বিজয়ে।’

মেধা, শ্রম ও ভাগ্যের সমন্বয়ই হলো সাফল্য। সবার মেধা সমানভাবে বিকশিত হয় না, আবার কার ভাগ্যে কী আছে আমরা কেউ জানি না। সুতরাং, পরিশ্রম করেই যেতে হবে। আমরা তো জানি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। তাই যতক্ষণ শ্বাস, ততক্ষণ আঁশ। নিয়ম করে নিয়মিত পড়ে গেলে কাঙ্ক্ষিত ফল পাওয়া সম্ভব। সুতরাং, সময় নষ্ট না করে সময়ের কাছ থেকে পাওনা বুঝে নিতে হবে। মনে রাখতে হবে-

If you kill time, it will kill you in time.

Once Gone, Gone For Ever 1.Time 2.Words 3.Opportunity & Never Certain, Hard Labour Needed : 1.Dream 2.Success 3.Fortune"

যা হোক, আজ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ বিষয়ে কিছুটা আলোচনা করার প্রয়াস পাব।

বিসিএস নিয়ে কিছু কথা:

একটা চিনা প্রবাদ আছে- ‘Oust him and take his place’ বা " ধাক্কা দিয়ে তাড়াও, তার স্থান দখল করো।’ অর্থাৎ, যোগ্যতা দিয়ে স্থান দখল করে নাও। যাদের বয়স শেষ দিকে হতাশ হবার দরকার নেই। শেষ বৃষ্টি ভালোও হতে পারে। তাই আশা নিয়ে আবার চেষ্টা করে দেখুন। একবার সফল হলে তো সব পরিশ্রম মধুর মনে হবে। Patience is bitter, but its fruit is so sweet. আর বাংলাদেশে বিসিএসকে বলা হয় স্বপ্নের বিসিএস। বলতে গেলে স্বপ্নের চেয়েও বেশি। শুধু বিসিএস নিয়েই যত উদ্বেগ- উৎকণ্ঠা, বিসিএস নিয়েই যত ধ্যান- জ্ঞান, চিন্তা- চেতনা, আশা- আকাঙ্ক্ষা এমন লোকের অভাব নেই। বিসিএসের আরাধ্য স্বপ্ন পূরণের জন্য কতজন আরামের ঘুমকে হারাম করেছেন, হল জীবনে কতজনের কটূক্তি শুনতে হয় বিসিএসকে নিয়ে (একটু বেশি পড়ালেখা করতে থাকলে বন্ধুমহল ‘বিসিএস ক্যাডার’ বলে বলে ক্ষ্যাপানোর চেষ্টা করে)। বিসিএসের স্বপ্ন পূরণের জন্য রাত দিন কত সময় পার করতে হয় পাগলা ঘোড়ার চেয়েও দ্রুত গতিতে। আর যাই হেক, এখনও ‘বিসিএস ক্যাডার’ মানে বাংলাদেশে সর্বজন স্বীকৃত একটা পেশার নাম। সুতরাং, আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

সিলেবাস বা বিষয়বস্তু:

বর্তমান নিয়ম অনুযায়ী বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য নির্ধারিত সিলেবাস বা বিষয়বস্তু ও মানবণ্টন নিম্নরূপ:-

  1. বাংলা ভাষা ও সাহিত্য -৩৫
  2. English Language & Literature -৩৫
  3. বাংলাদেশ বিষয়াবলি -৩০
  4. আন্তর্জাতিক বিষয়াবলি -২০
  5. সাধারণ বিজ্ঞান। -১৫
  6. কম্পিউটার ও তথ্য প্রযুক্তি -১৫
  7. গাণিতিক যুক্তি -১৫
  8. মানসিক দক্ষতা -১৫
  9. ভূগোল( বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা -১০
  10. নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন. -১০

অর্থাৎ, উপর্যুক্ত মোট ১০ টি বিষয় থেকে ২০০টি MCQ প্রশ্ন থাকবে।

Reference Books

প্রথমে বিগত সালের প্রশ্নগুলোর ভালোভাবে ব্যাখ্যা সম্বলিত একটা বই যেমন, অ্যাসিওরেন্স বিসিএস Preliminary Questions Bank বা এরূপ ভালো মানের একটা বই এবং সব বিষয়ের বর্ণনাভিত্তিক একটা ডাইজেস্ট যেমন, অ্যাসিওরেন্স বিসিএস প্রিলিমিনারি ডাইজেস্ট বা এরূপ ভালো মানের একটা বই সংগ্রহ করুন। সংক্ষিপ্ত ও প্রয়োজনীয় মন্তব্যসহ বর্তমান সিলেবাসের আলোকে বিষয়ভিত্তিক কিছু বইয়ের তালিকা নিম্নে উল্লেখ করা হলো (কোনো প্রকাশনীর প্রতি অন্ধ আবেগে নয়, বরং আমার ব্যক্তিগতভাবে সংগৃহীত ও পঠিত কিছু বই, তালিকাটা আকারে বড় মনে হলেও বিশদভাবে পড়তে ইচ্ছুকদের জন্য আশা করি কাজে লাগবে)।

বাংলা ভাষা ও সাহিত্য-৩৫ (ভাষা/ ব্যাকরণ-১৫ এবং সাহিত্য-৫+১৫)

  1. বাংলা ভাষার ব্যাকরণ- বাইবোর্ড, ৯ম ও ১০ম শ্রেণি/ ড. মুনীর চৌধুরী। - বইটি অবশ্য পঠিতব্য।
  2. রচনা সম্ভার- বাইবোর্ড- ৯ম ও ১০ম শ্রেণি।- ব্যাকরণের কিছু কিছু বিষয়ের জন্য গুরুত্বপূর্ণ।
  3. বাংলা বানানের নিয়ম- ড. মাহবুবুল হক। বানান ও নিয়ম শিক্ষার জন্য বাইবেল।
  4. শুদ্ধিকরণ- মুহাম্মদ আসাদুজ্জামান/ প্রফেসর'স প্রকাশন।
  5. উচ্চতর স্বনির্ভর বিশুদ্ধ ভাষা শিক্ষা- ড. হায়াৎ মামুদ। (সেলেক্টেড ব্যাকরণ অংশের জন্য)
  6. বাংলা ব্যাকরণ- ড. সাজাহান মনির। ( পুরাতনটা)- ব্যাকরণের অংশের জন্য।
  7. বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা- ড. সৌমিত্র শেখর।( উভয় অংশের জন্য)
  8. বিষয় বাংলা- ড. সৌমিত্র শেখর।( বিষয়ভিত্তিক সাধারণ ও প্রশ্নের আলোকে রচিত)
  9. তত্ত্ব- বাংলা অনুসন্ধান- আনিসুজ্জামান।
  10. বাংলা ভাষার প্রয়োগ- অপপ্রয়োগ ( পুরাতন)।

English Language and Literature -35 (Language -20 & Literature -15)

  1. Saifur's Grammar- Old
  2. Saifur's Analogy
  3. Saifur's Synonym & Antonym
  4. Common Mistakes in English - T J Fitikides
  5. GRE Vocabulary Solution / Smart Word Book
  6. English For Competitive Exams- Professor 's Prokashan
  7. BCS Preliminary English - Oracle/ Assurance- (Must) any one will do.
  8. An Easy Approach to English Literature - Aman & Shipon/ Progressive Publishers, Dhaka.
  9. ABC of English Literature
  10. Ins & Outs of Preposition- Md. Saifuddin.

সাধারণ জ্ঞান-৫০ (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)

  1. আজকের বিশ্ব/ নতুন বিশ্ব- Latest Edition
  2. কারেন্ট ওয়ার্ল্ড/ কারেন্ট অ্যাফেয়ার্স- এ ধরনের দুটি পত্রিকা।
  3. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান- সহায়ক বই-সংক্ষিপ্ত ইতিহাস ও তথ্য- উপাত্তসহ বাংলাদেশের সংবিধান- আরিফ খান। (BCS এর জন্য সংবিধান বিষয়ক যতটুকু দরকার ঠিক ততটুকুই)।
  4. দুটি সচিত্র ও সংক্ষিপ্ত বর্ণনাসহ মানচিত্র- একটি বাংলাদেশের ও অন্যটি আন্তর্জাতিক। যেমন- Z@hed's বা ঐশী প্রডাক্টস এর মানচিত্র।
  5. রাজনীতি ও বাংলাদেশের শাসনতান্ত্রিক উন্নয়ন- ১৭৫৭-২০০০- ড. হারুন অর রশিদ। ( ইতিহাস বিষয়ক প্রশ্নের জন্য খুবই গুরুত্বপূর্ণ)
  6. আন্তর্জাতিক সম্পর্ক, সংগঠন ও পররাষ্ট্রনীতি- শাহ্ মোঃ আব্দুল হাই, বিদ্যাবোধন প্রকাশনী, ঢাকা।

সাধারণ বিজ্ঞান-১৫ কম্পিউটার ও তথ্য প্রযুক্তি-১৫

  1. সাধারণ বিজ্ঞান- বাইবোর্ড, ৯ম ও ১০ম শ্রেণি (পুরাতন)
  2. ওরাকল বিসিএস প্রিলিমিনারি বিজ্ঞান ও প্রযুক্তি ( বিজ্ঞানের জন্য বিস্তারিত জানার জন্য)
  3. ডা. জামিল' স দৈনন্দিন বিজ্ঞান
  4. Easy কম্পিউটার ও তথ্য প্রযুক্তি- Dr. Md. Shahnewaz Hossain / Easy PUBLICATIONS (অবশ্যই পঠিতব্য)

গাণিতিক যুক্তি-১৫ মানসিক দক্ষতা-১৫

  1. গণিত তথ্যকোষ ও সূত্র সমাহার- দি এ্যাটলাস পাবলিশিং হাউস/ টিটনস্ ( সূত্র শেখার জন্য নির্ভুল একটা বই বলা চলে)
  2. নিম্ন মাধ্যমিক গণিত- বাইবোর্ড, ৮ম শ্রেণি ( পুরাতন)
  3. ওরাকল বিসিএস প্রিলিমিনারি গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা (Boring মনে হলেও বইটি পড়তে পারলে এক সাথে এক প্রকার Revise দেয়া হয়ে যায় গণিতের ওপর)
  4. Short- Cut Math- Md. Arifur Rahman
  5. শাহীন' স মানসিক দক্ষতা। তবে মানসিক দক্ষতার জন্য প্রফেসর'স এর লিখিত পরীক্ষার জন্য প্রণীত গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা বই থেকে 'মানসিক দক্ষতা' বিষয়ক বিগত সালের প্রশ্নগুলোর সমাধান ও সাধারণ আলোচনা অংশটুকু বেশ কাজ দেবে।

ভূগোল(বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা- ১০ নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন- ১০

  1. অ্যাসিওরেন্স নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন এবং
  2. ভূগোল ও দুর্যোগ ব্যবস্থাপনা।
  3. ভূগোল বিষয়ে ৯ম ও ১০ম শ্রেণির বাইবোর্ড বইটি।

প্রস্তুতি পর্ব ও ধরন

প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি মানেই সিরিয়াল প্রস্তুতি। সমগ্র জীবনব্যাপী এ পর্ব বিস্তৃত। প্রথম শ্রেণির অ, আ, ই, ঈ........(স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ কয়টি, মৌলিক স্বরধ্বনি কয়টি, মাত্রাহীন, অর্ধমাত্রা, পূর্ণমাত্রার বর্ণ কয়টি ইত্যাদি)........ থেকে সমুদ্র তলদেশ, মহাবিশ্বের গবেষণা..... ইত্যাদি পর্যন্ত বিষয়গুলো যখন এ পরীক্ষার বিষয়বস্তু তখন তা সহজেই অনুমেয় যে অল্প দিনেই তা রপ্ত করা সত্যিই কঠিন। তারপরও অসম্ভব বলে কিছুই নাই। একটু ধৈর্য ধরে কষ্টের গুণ কিছুটা বাড়ালে প্রয়োজনীয় যোগ্যতা অর্জন ও শূন্যতা পূরণ অবশ্যই সম্ভব।

অনেকে জিজ্ঞেস করে থাকেন প্রস্তুতিটা কখন ও কীভাবে শুরু করব? আমি বলতে চাই- প্রস্তুতি গ্রহণ তো আপনি ইতোমধ্যে শুরু করে দিয়েছেন। অর্থাৎ, প্রথম শ্রেণি থেকে অনার্স, মাস্টার্স পর্যন্ত যত পড়ালেখা করেছেন তাও আপনার প্রস্তুতির অংশ। বাকি কিছু অংশ এখনও আপনার বাকি। এজন্যই আমাকে / আপনাকে আরো পড়তে হয়, জানতে হয়। কারণ এগিয়ে থাকার যুদ্ধে যে যেভাবে পারে ঠিক সেরূপ নিজস্ব পথ ও পন্থার মাধ্যমে এগিয়ে যাবার জন্য সংগ্রাম করতে হয়। দুনিয়ার সমস্ত বইও যদি আপনি আত্মস্থ করেন তারপরও আমি মনে করি এতে করে অর্ধেক প্রস্তুতিই সম্পন্ন হয়েছে। বাকি অর্ধেক প্রস্তুতি পরীক্ষার হলে গিয়েই। কী চমকে উঠলেন? একটু খোলাসা করে বলি তাহলে। আপনি যা ই পড়লেন তা হুবহু নাও আসতে পারে। কারণ পরীক্ষায় কী আসবে তা তো আপনি জানেন না। তবে জানা, পড়া, আত্মস্থ করা বিষয়গুলোর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আপনি পরীক্ষার হলে বসে ইনস্ট্যান্ট কিছু প্রশ্নের উত্তর দিতে পারবেন। উদাহরণস্বরূপ বলা যায়- ২০০৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ইউনিটের ভর্তি পরীক্ষায় একটা প্রশ্ন ছিল এরূপ- ‘যিনি ড. ইউনুস, তিনি ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান- কোন বাক্যের উদাহরণ?’ পৃথিবীর কোন ব্যাকরণ বইয়ে প্রশ্নটি আপনি হয়তো হুবহু পাবেন না, কিন্তু বাক্যের গঠন বিষয়ে আপনার জানা থাকলে এটাই হবে আপনার জানা সবচেয়ে সহজ প্রশ্ন। এভাবে উদাহরণ দিয়ে শেষ করা যাবে না। ইতোমধ্যে হয়তো আপনারা বুঝতে পেরেছেন আমি কী বলতে চেয়েছি। প্রশ্নোত্তরের সময় আপনাকে অবশ্যই নিম্নোক্ত দুটি বিষয় খেয়াল রাখতে হবে:

1.What is being asked? 2.My answer is logical. এক্ষেত্রে প্রথমে প্রশ্নটি ভালোভাবে পড়ে শেষ পর্যন্ত দেখতে হবে- কী জানতে চাওয়া হয়েছে। যেমন- জুডিসিয়ারিতে একটা প্রশ্ন এসেছিল- ‘বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট জিম ইয়ং কিম কোন দেশের (..... বলে প্রথম লাইন শেষ হয়) নাগরিক? ( নিচে ছিল)। ঐ সময় সঠিক উত্তর ছিল... তিনি দক্ষিণ কোরিয়ার বংশোদ্ভূত মার্কিন নাগরিক। অর্থাৎ, এখানে দুটো প্রশ্ন হতে পারে। এক. তিনি কোন দেশের লোক/ মানুষ( বংশোদ্ভূত) এবং দুই. তিনি কোন দেশের নাগরিক। দুটি ভিন্ন ভিন্ন বিষয়। অনুরূপভাবে - এভারেস্ট বিজয়ী প্রথম বাঙালি বা বাংলাদেশি, তা ভালোভাবে দেখতে হবে কী জানতে চাওয়া হয়েছে। ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া প্রথম বাঙালি বা বাংলাদেশি কিংবা এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি নাকি বাংলাদেশি নারী....... ইত্যাদি বিষয়গুলো খুবই যত্নসহকারে দেখে বৃত্ত ভরাট করতে হবে। প্রস্তুতি নেওয়ার সময় এসব বিষয় মাথায় রাখতে হবে।

আবার My answer is logical বলতে দেখতে হবে যে, আমার উত্তরটা যৌক্তিক। অর্থাৎ, সঠিকতা ও যৌক্তিকতার মধ্যে পার্থক্যটা বুঝতে হবে। যেমন, চুরি করা কী? প্রশ্নের অপশনগুলো হলো- ক. পাপ, খ. মহাপাপ, গ. গুরুতর পাপ, ঘ. অপরাধ। এক্ষেত্রে অপশনের সব বিষয় উত্তর হিসেবে সঠিক হতে পারে, তবে যৌক্তিক নাও হতে পারে। কারণ রেফারেন্স বইয়ের বক্তব্য হল- চুরি করা মহাপাপ। সুতরাং, এখানে আপনার যৌক্তিক উত্তর হবে- খ. মহাপাপ। এই কৌশলটি বিশেষ করে নৈতিকতা, মূল্যবোধ, সুশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে ভালো কাজ দেবে।

যা হোক, প্রস্তুতি পর্ব ও ধরনের বিষয়ে আমার সংক্ষিপ্ত পরামর্শ হলো- প্রথমে বিগত সালের প্রশ্নগুলো ব্যাখ্যাসহ ভালোভাবে আত্মস্থ করবেন। এতে করে প্রশ্ন সম্পর্কে আপনার একটা Idea হবে। আর সিলেবাস ধরে ধরে বিষয়ভিত্তিক ধীরে ধীরে প্রস্তুতি নিতে থাকুন। বেশি বেশি মডেল টেস্ট সমাধান করে অহেতুক সময় নষ্ট করার দরকার নেই। কারণ সেখান থেকে ১০ টা প্রশ্নও হুবহু পাবেন না। আর চোখ, কান খোলা রাখুন সমসাময়িক বিষয়গুলোতে। এমনকি খাবার হোটেল বা রেস্টোরেন্টে যে বাংলা টিস্যু হিসেবে পত্রিকার বা বইয়ের কাগজ দেয়া হয় প্রথমে তাতে একবার চোখ বুলিয়ে নিন। আমি ব্যক্তিগতভাবে এখনও তাই- ই করে যাই। আশা করি কিছুটা হলেও নতুন তথ্য পেতে পারেন। কবির ভাষায়-

‘যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন।’

আমার ব্যক্তিগত জীবনে বিভিন্ন পরীক্ষায় এ রকম কুড়িয়ে পাওয়া অনেক তথ্য বেশ কাজে লেগেছে। যেমন, Pharmaceuticals’ শব্দের বানান বাড়ির ঔষধ কোম্পানির বিভিন্ন ক্যালেন্ডারে, ‘Whirlpool’ শব্দের অর্থ ‘ঘূর্ণিস্রোত’ তা ফ্রিজের গায়ে (Pubali Bank), উঠকে মরুভূমির জাহাজ বলা হয় (BCS)- আমার বাবা প্রায় সময় এ প্রশ্নটি অন্যকে ইংরেজিতে বলতে প্রশ্ন করতেন। ইত্যাদি ইত্যাদি।

অবশেষে বলতে চাই - নিজের দুর্বলতাগুলো নিজেই আবিষ্কার করে নিজস্ব কৌশল ও পদ্ধতি অনুসরণ করে তার সমাধান করার চেষ্টা করুন। আশা করি সফলতা আসবেই।

বিশেষ দ্রষ্টব্য

উপর্যুক্ত বিষয়গুলোতে আমার নিজস্ব পথ ও অভিমত প্রতিফলিত হয়েছে। কলেবর একটু বড় মনে হলেও তা ধৈর্য্য সহকারে একবার পড়ার চেষ্টা করুন। ভালো মনে হলে অনুসরণ করুন, অন্যথায় এড়িয়ে চলুন। আর ‘Reference Books’ এ বইয়ের তালিকাটা অনেক বড় মনে হতে পারে। একটু খেয়াল করুন- কোচিং সেন্টারে ভর্তিসহ যাওয়া- আসাতেই হাজার হাজার টাকা খরচ হয় (২০ হাজার+), আর উপর্যুক্ত তালিকার সবগুলো বই একসাথে কালেকশন করতে ৫/৬ হাজার টাকার বেশি খরচ পড়বে না। সবগুলো বিষয় কভার করে করে ভালোভাবে প্রস্তুতি নিতে পারলে আপনার প্রিলিমিনারি পরীক্ষায় পাস না হবে তো হবে কার?

সমাপনী বক্তব্য

শুধু স্বপ্ন দেখলে হবে না, স্বপ্ন পূরণে ঝাঁপিয়ে পড়তে হবে। আপনি ঘুমাতে পারেন, কিন্তু স্বপ্ন পূরণের জন্য অনেকেই আপনার মতো ঘুমান না। জগৎ আপনাকেই খুঁজছে, আপনি জেগে উঠুন। জগৎ আপনাকেই বরণ করে নিতে চায়, আপনি একটু হাত বাড়ান। হয়তো প্রথমবার সফল হলেন না, দ্বিতীয়বারে হবেন। হয়তো দ্বিতীয়বারেও সফল হলেন না, তৃতীয়বারে হবেন। একটু কষ্টের পরিমাণ বাড়াতে হবে, সাধনা করতে হবে। সফল হবেনই। টমাস আলভা এডিসন তাঁর ৮০ বছর বয়সে তৎকালীন ৮০ লক্ষ ডলার মূল্যমানের ফ্যাক্টরি আগুনে পুড়ে গেলে বলেন- ‘যাক, হয়তো আমাদের কিছু ভুলত্রুটি ছিল, সেগুলো পুড়ে গেছে। এখন আবার নতুন করে শুরু করতে হবে।’ এডিসন যদি প্রৌঢ় বয়সে এসেও আশাবাদী হতে পারেন, তাহলে আমরা কেন যৌবনকালের শুরুতে হোঁচট খেয়ে পড়ে থাকব? হ্যাঁ, উঠে দাঁড়াতে হবে আপনাকেই।’ জগৎকেন্দ্রিক আমি নয়, আমারকেন্দ্রিক জগৎটা যেন হয়।’ সময় থাকতে আইডেন্টি নিশ্চিত করার দায়িত্ব নিজেকেই নিতে হবে। অন্যথায় ‘Identity Crisis’ নামক শব্দগুচ্ছের কাছে জীবনটা অসহায় হয়ে থাকবে আজীবন। সুতরাং, এগিয়ে যাবার যুদ্ধে আজই অগ্রবর্তী সৈনিক হওয়ার চেষ্টা করুন। অন্যরা পারলে আপনি কেন পারবেন না। হ্যাঁ, আমাকেও পারতে হবে বলে জিদ ধরুন, লেগে থাকুন। মেধার সাথে সাহসটা যখন যুক্ত হয় তখন তা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। অতএব, আমার সর্বশেষ বক্তব্য হলো- পড়ুন, পড়ুন এবং পড়ুন। ধন্যবাদ সবাইকে।

লেখক : সহকারী জজ, গাইবান্ধা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড