• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবিতে রিসার্কুলেটিং অ্যাকোয়াকালচার সিস্টেম বিষয়ক কর্মশালা

  নিজস্ব প্রতিবেদক

০২ মার্চ ২০২১, ১৬:৩১
শেকৃবি
শেকৃবির রিসার্কুলেটিং অ্যাকোয়াকালচার সিস্টেম বিষয়ক কর্মশালায় অতিথিরা। ছবি : সংগৃহীত

দেশে ব্যয়বহুল, নিবিড় ও টেকসই পুনর্নির্মাণ জলজ ব্যবস্থার (আরএএস) বিকাশে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) রিসার্কুলেটিং অ্যাকোয়াকালচার সিস্টেম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় রিসার্কুলেটিং অ্যাকোয়াকালচার সিস্টেমে কীভাবে কম ঘনত্বে স্বাভাবিক উৎপাদনের চেয়ে কয়েকগুণ বেশি মাছের উৎপাদন করা যায়- সেই প্রযুক্তি সম্পর্কে আলোকপাত করা হয়। একই সাথে উৎপাদন ব্যয় কমিয়ে উদ্যোক্তাদের বেশি বেশি আগ্রহী করার লক্ষ্যে উপস্থাপক ও উপস্থিত গবেষকরা কর্মশালায় নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন।

শেকৃবির রিসার্চ সিস্টেমের (সাউরেস) পরিচালক প্রফেসর ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন শেকৃবির ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

কর্মশালায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জিবন কৃষ্ণ বিশ্বাস, কৃষি গবেষণা ফাউন্ডেশনের গবেষক, বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের গবেষক, বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের গবেষকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও মিডিয়া প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : জাককানইবি প্রেসক্লাবের নেতৃত্বে মারুফ-বায়েজিদ

পুরো কর্মশালার সার্বিক দায়িত্বে ছিলেন শেকৃবির ফিশারিজ, অ্যাকোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ড. কাজী আহসান হাবীব। এছাড়া প্রকল্প প্রধান ও পরিচালক এবং অ্যাকোয়াকালচার বিভাগের চেয়ারম্যান ড. এ. এম. সাহাবউদ্দিন কর্মশালায় প্রকল্পের গুরুত্ব ও উদ্দেশ্য তুলে ধরেন। পাশাপাশি এতে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সহকারী প্রকল্প পরিচালক ড. মো. আরশাদুল হক।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড