• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো হাবিপ্রবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

  হাবিপ্রবি প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৭
পরিসংখ্যান দিবস
প্রথমবারের মতো হাবিপ্রবিতে পালিত হলো জাতীয় পরিসংখ্যান দিবস-২০২১। ছবি : দৈনিক অধিকার

পরিকল্পিত অর্থনীতির জন্য সঠিক পরিসংখ্যান অপরিহার্য। আর এ কারণে দিন দিন বাড়ছে পরিসংখ্যানের গুরুত্ব। সে গুরুত্বকে প্রাধান্য দিয়ে আজ প্রথমবারের মতো হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) পালিত হলো জাতীয় পরিসংখ্যান দিবস-২০২১।

‘নির্ভরযোগ্য পরিসংখ্যান, টেকসই উন্নয়নের উপাদান’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে পরিসংখ্যান বিভাগের উদ্দ্যোগে দিবসটি পালিত হয়।

জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে সকালে হাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দা জাহানারা আফরোজের নেতৃত্বে ড. এম এ ওয়াজেদ ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে হাবিপ্রবির অধ্যাপক ড. মো. সাইফুর রহমান, অধ্যাপক ড. মো. এরফান আলী খন্দোকার, সহকারী অধ্যাপক মো. সবুজ আলী, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. আল আমিন, পরিসংখ্যান বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন লেভেলে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

এ দিকে, সকাল ১১টার দিকে পরিসংখ্যান বিভাগের সেমিনার কক্ষে জুম প্লাটফর্মে সংক্ষিপ্ত এক সেমিনারের আয়োজন করা করে বিভাগ কর্তৃপক্ষ। ওই সেমিনারে জাতীয় পরিসংখ্যান দিবস -২০২১ এর প্রতিপাদ্য ‘নির্ভরযোগ্য পরিসংখ্যান, টেকসই উন্নয়নের উপাদান’ এর ওপর আমন্ত্রিত অতিথি ও উপস্থিত শিক্ষকবৃন্দ আলোচনা করেন।

এ সময় অন্যদের মধ্যে অতিথি হিসাবে অনলাইনে যুক্ত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক ড. সামাদ আবেদীন ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুকান্ত কুমার ভট্টাচার্য।

বাংলাদেশ সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়ে অধ্যাপক ড. সাইফুর রহমান বলেন, সকল ধরণের গবেষণার জন্য নির্ভরযোগ্য তথ্য প্রদান ও বাস্তবায়নের জন্য সকলের প্রতি আহবান জানাচ্ছি। যাতে গবেষকরা সঠিকভাবে গবেষণা করার পাশাপাশি সঠিক তথ্য সকলের কাছে তুলে ধরতে পারে।

পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দা জাহানারা আফরোজ শুভেচ্ছা বক্তব্যকালে আধুনিক বিশ্বে পরিসংখ্যানের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘একজন পরিসংখ্যানবিদ যে কোনো অজানা বিষয়ে হিসাব করে নির্ভরযোগ্য তথ্য দিয়ে দেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখছে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

আরও পড়ুন : বাকৃবির নতুন প্রক্টর অধ্যাপক ড. মহির

উল্লেখ্য, ২০২০ সালের ৮ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে প্রতিবছর ২৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে পরিসংখ্যান দিবস পালনের সিদ্ধান্ত নেয় সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে এ সভা অনুষ্ঠিত হয়। পরবর্তীকালে ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পরিসংখ্যান আইন পাস হয়। এ আইনের ভিত্তিতে পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে আমূল পরিবর্তন আসে। এরই ধারাবাহিকতায় ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসাবে বেছে নেওয়া হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড