• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেফমুবিপ্রবিতে ভাষা আন্দোলন ও বর্তমান প্রজন্মের ভাবনা শীর্ষক ওয়েবিনার

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৩
ওয়েবিনার
বশেফমুবিপ্রবির ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও বর্তমান প্রজন্মের ভাবনা শীর্ষক ওয়েবিনারের একটি মুহূর্ত। ছবি : দৈনিক অধিকার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ‘ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও বর্তমান প্রজন্মের ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান বিভাগের আয়োজনে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে আটটা থেকে ১০টা পর্যন্ত প্রায় দেড় ঘন্টাব্যাপী ওই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে উচ্চ শিক্ষা ও গবেষণাসহ সর্বত্র বাংলা ভাষার প্রচলনে বাংলা একাডেমি, গণমাধ্যম ও বিশ্ববিদ্যালয়গুলোকে একসাথে কাজ করার আহ্বান জানান আলোচকরা। ওয়েবিনারটির গণমাধ্যম সহযোগিতায় ছিল দৈনিক অধিকার।

মাৎস্যবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তারের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য। এছাড়া মুখ্য আলোচক হিসেবে ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের বাংলা বিভাগের অধ্যাপক, গল্পকার ও প্রাবন্ধিক ড. মুহম্মদ হায়দার।

ওয়েবিনারে বিশেষ আলোচক হিসেবে বাংলা ভাষার শুদ্ধ চর্চায় নতুন প্রজন্মের ভাবনা নিয়ে আলোচনা করেন ‘বানান আন্দোলন’ এর সাংগঠনিক সম্পাদক এবং দৈনিক অধিকারের সম্পাদক ও প্রধান নির্বাহী তাজবীর হোসাইন সজীব।

আরও পড়ুন : হাবিপ্রবি উপাচার্যের রুটিন দায়িত্ব পেলেন অধ্যাপক ড. বিধান চন্দ্র

মাৎস্যবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. মোখলেসুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক ড. মো. ফরহাদ আলী। বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এতে অংশ নেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড