• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে মাতৃভাষা দিবসে বাংলাদেশি শিক্ষার্থীদের দিনব্যাপী নানা কর্মসূচি

  চীন প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩১
শ্রদ্ধা নিবেদন
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনকালে চীনে অধ্যয়নরত শিক্ষার্থীরা। ছবি : দৈনিক অধিকার

মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি গভীর শ্রদ্ধা ও দেশপ্রেমের চেতনা বুকে নিয়ে চীনের ঝেজিয়াং প্রদেশের হুঝো শহরে অবস্থিত হুঝো বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

অমর একুশে মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে। আয়োজনের উদ্যোক্তা ছিল হুঝো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ কমিউনিটি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হুঝো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিষ্টার গাও।

শিক্ষার্থীদের বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল প্রভাতফেরি, শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন, মাতৃভাষা ও ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা, দেয়ালিকা লিখন ও প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠান।

সূর্য উদয়ের সাথে সাথেই ফুলের তোরা নিয়ে শহীদ বেদীতে আসতে থাকে হুঝো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা। তারা ব্যানার হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান পদচারণা করেন। পরে স্থানীয় সময় সকাল ৭টার দিকে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষার্থীরা।

এরপর অনুষ্ঠিত হয় মাতৃভাষা এবং ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা। এতে বক্তব্য রাখেন, হুঝো বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি মোস্তাক আহমেদ নিশাত, হুঝো বিশ্ববিদ্যালয়ের অফিস সহকারী রায়হান আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী শামিম, উত্তম, সাকিব, সাব্বির, জেবি, ফারহান, নোমানসহ অন্যরা। বক্তারা তাদের আলোচনায় ভাষা শহীদদের ত্যাগের কথা তুলে ধরেন।

আরও পড়ুন : শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ, অন্যথায় আইনি ব্যবস্থার হুঁশিয়ারি

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল দেয়ালিকা লিখন ও প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট। দেয়ালিকা লিখনে প্রথম স্থান অধিকার করে জাকির হোসেন। আর দ্বিতীয় স্থান অর্জন করেন আফিফ। এছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে লাবনি ও দ্বিতীয় হয় নাইম।

এ দিকে, বিকালে ক্রিকেট টুর্নামেন্টের শেষে বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান ও প্রধান অতিথির সমাপনী বক্তব্য মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড