• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাষা শহীদদের স্মরণে প্রস্তুত কবি নজরুল সরকারি কলেজ

  কেএনজিসি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০২১, ১৭:০৬
কেএনজিসি
নতুন রূপে সেজেছে কবি নজরুল সরকারি কলেজের (কেএনজিসি) শহীদ মিনার। ছবি : দৈনিক অধিকার

রাত পোহালেই অমর একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন যে বীর সন্তানরা, সেই অমর সন্তানদের স্মরণে প্রতিবছর পালিত হয়ে আসছে ২১ ফেব্রুয়ারি।

এ দিন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য এ দিন সালাম, বরকত, রফিকসহ অনেকে জীবন দিয়েছিলেন। এ জন্যই দিনটি একই সাথে গৌরবের ও শোকের।

রবিবার (২১ ফেব্রুয়ারি) জাতি শ্রদ্ধাভরে সেই সব শহীদদের স্মরণ করবে। দিবসটি শুধু বাঙালির নয়, পৃথিবীর সব ভাষাভাষী মানুষের। পৃথিবীর কয়েক হাজার ভাষাভাষী মানুষও দিনটি শ্রদ্ধাভরে পালন করে।

কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারগুলোকেও এরই মধ্যে ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে। একুশের প্রথম প্রহরে ফুলেল শুভেচ্ছা ও গভীর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করা হয়।

এরই অংশ হিসেবে ইতোমধ্যে কবি নজরুল সরকারি কলেজের শহীদ মিনারের ধোয়ামোছা শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের সাজসজ্জার কাজ।

সরেজমিন ঘুরে দেখা যায়, সৌন্দর্য বাড়াতে কলেজের শহীদ মিনারে রঙসহ বাংলা বর্ণমালাগুলো লেখা হচ্ছে। একই সাথে আশপাশের রাস্তাজুড়ে আলপনা আঁকার কাজ চলছে।

আয়োজক সূত্রে জানা যায়, অমর একুশ উদযাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। পুরো কাজ বৃহস্পতিবারের (২০ ফেব্রুয়ারি) মধ্যেই শেষ হবে।

এ দিকে, শহীদ দিবসের অনুভূতি নিয়ে কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী এইচ এম ফরহাদ বলেন, ‘ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে আমরা এই দিনে শহীদ দিবস পালন করি। বহির্বিশ্বে একুশে ফেব্রুয়ারি পালিত হয়। এই দিনে আমরা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি। প্রতি বছরের ন্যায় এবারও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আমাদের কলেজে শহীদ দিবস পালিত হবে।’

আরও পড়ুন : ১৬ মাসেও দখলমুক্ত হয়নি কুবির ব্যায়ামাগার

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সবুজ মোল্লা বলেন, ‘একুশ আমার গর্ব, একুশ আমার অহংকার। যেহেতু এবার মুজিববর্ষ তাই এবারের একুশে ফেব্রুয়ারি ঘিরে আমার অন্যরকম অনুভূতি কাজ করছে। আমি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের মনে-প্রাণে স্মরণ করি ও শ্রদ্ধা জানাই।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড