• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি প্রশাসনের বৈষম্যের প্রতিবাদে সাত কলেজ শিক্ষকদের কমিটি

  ঢাকা কলেজ প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৬
সরকারি সাত কলেজ
ঢাবি প্রশাসনের বৈষম্যের প্রতিবাদে সাত কলেজ শিক্ষকদের কমিটি গঠন অনুষ্ঠানের একটি মুহূর্ত। ছবি : দৈনিক অধিকার

২০১৭ সালে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার পর থেকে নানা সমস্যা আর অনিয়ম যেন পিছু ছাড়ছে না প্রতিষ্ঠানগুলোর। তবে সমস্যা এতদিন শিক্ষার্থীদের তাড়া করলেও এবার তা গড়িয়েছে শিক্ষক পর্যায়ে। এরই ধারাবাহিতায় নানা কাজে সাত কলেজ শিক্ষকদের প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বৈষম্য ও প্রহসনমূলক আচরণের প্রতিবাদে সাত কলেজের ২১ জন শিক্ষক প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয়েছে ‘সেভেন কলেজ টিচার্স অ্যাসোসিয়েশন’।

গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা কলেজের টিচার্স লাউঞ্জে সাত কলেজে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের শিক্ষকদের উপস্থিতিতে ওই কমিটি গঠন করা হলেও সম্প্রতি তা প্রকাশে আসে।

নবগঠিত কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বেগম বদরুন্নেসা মহিলা কলেজের অধ্যাপক মো. মহিউদ্দীন। এছাড়া ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

এছাড়া সহ-সভাপতি হিসেবে অধ্যাপক আফরোজা বেগম রোজী (ইডেন মহিলা কলেজ), যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে মো. কামাল হায়দার (সরকারি তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক), কোষাধ্যক্ষ হিসেবে খায়রুল বাশার (ইডেন মহিলা কলেজ), প্রচার সম্পাদক হিসেবে আলমামুন রাসেলসহ (সরকারি তিতুমীর কলেজ) মোট ২১ সদস্য বিশিষ্ট ওই কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষকদের অভিযোগ সূত্রে জানা যায়, খাতা মূল্যায়নে সম্মানী বিল পেতে নানা হয়রানি ও চরম ভোগান্তি, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, প্রশ্নপত্র প্রণয়নে সমন্বয়হীনতার, উত্তরপত্র বণ্টনে বৈষম্য, পরীক্ষা কমিটি গঠনে বৈষম্য, বিভিন্ন কাজে অধিভুক্ত সাত কলেজের শিক্ষকদের সাথে অবহেলাপূর্ণ আচরণ, জ্যেষ্ঠতা না মানা, একই ইনকোর্স পরীক্ষার নম্বর একাধিকবার পাঠানোর পরও আবার পাঠাতে বলা, ঢাবি শিক্ষকদের মধ্যে অতিরিক্ত কর্তৃত্ববাদী মনোভাব, কমিটি মিটিংয়ে সিটিং আ্যালাউন্স ও টিএ/ ডিএ না থাকাসহ নানা সমস্যায় জর্জরিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষকগণ।

দায়িত্বশীলরা বলছেন, এসব সমস্যা দূরীকরণেই ওই টিচার্স অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে।

আরও পড়ুন : ভাষার মাসে জবি বিএনসিসির শহীদ মিনার পরিষ্কারের অঙ্গীকার

এ ব্যাপারে সেভেন কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, অধিভুক্তির পর থেকেই আমরা শিক্ষকরা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন বৈষম্যমূলক আচরণ কখনো কাম্য নয়। আমাদের এই কমিটি সকল শিক্ষকদের অধিকার নিশ্চিতে কাজ করবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড