• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৯ জুন গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

  জবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৪৬
ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা। ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ২০ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা আগামী ১৯ জুন থেকে শুরু হতে যাচ্ছে। তিনটি ইউনিটের পরীক্ষা ১৯ জুন, ২৬ জুন, ৩ জুলাই ও ১০ জুলাই এর মধ্যে অনুষ্ঠিত হবে। এরমধ্যে প্রথম দুইদিন চূড়ান্তসহ বাকি দুইদিনের যে কোনো একদিন অন্য ইউনিটের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকালে শুরু হওয়া সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের (এইউবি) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ এবং এ সংক্রান্ত বিষয়াদি নিয়ে প্রস্তাব উত্থাপন করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ও ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপাচার্যদের কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মীজানুর রহমান।

সভা শেষে তিনি বলেন, ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন, ৩ জুলাই ও ১০ জুলাই এই চারদিনের মধ্যে প্রথম দুইদিন চূড়ান্তসহ বাকি দুইদিনের যে কোনো একদিনে মিলে মোট তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একদিন বাড়তি রাখা হয়েছে। তবে শেষ দুই দিনের যে কোনো একদিন নেওয়া হতে পারে। এ জন্য একদিন বিকল্প হিসেবে রাখা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

উপাচার্য মীজানুর রহমান বলেন, আমাদের ১৯ জুন কলা অনুষদের, ২৬ জুন বাণিজ্য অনুষদের এবং শেষের দুই দিনের যে কোনো একদিনে বিজ্ঞান অনুষদের পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে।

আরও পড়ুন : ঢাবি ভর্তিতে আবেদন শুরু ৮ মার্চ, ২১ মে থেকে পরীক্ষা

এ বছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর) এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড