• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেমফিউশনের উদ্যোগে কানাডায় উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৩
সেমিনার
কেমফিউশন আয়োজিত সেমিনারে অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের প্রথম ও একমাত্র সম্পূর্ণ রসায়নভিত্তিক প্লাটফর্ম ‘কেমফিউশন’ কর্তৃক আয়োজিত ‘কানাডায় ক্যারিয়ার : উচ্চশিক্ষা ও গবেষণা’ বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ২৯ জানুয়ারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রসায়ন পড়ুয়া প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এই ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক ছিলেন কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয় থেকে পোস্টডক ডিগ্রিপ্রাপ্ত ড. সাদেকুল ইসলাম।

সেমিনারে ড. সাদেক তার যাত্রার গল্প তুলে ধরে অ্যাকাডেমি ও গবেষণার ক্ষেত্রে নানা চ্যালেঞ্জ আর সাফল্য নিয়ে কথা বলেন।

রসায়ন উচ্চশিক্ষা ও গবেষণায় সারা পৃথিবীতে বিস্তর সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রতি বছর অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা ও গবেষণা করতে বিশ্বের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে যাচ্ছেন, যা নিঃসন্দেহে আশাব্যঞ্জক। একই সাথে দেশে রসায়নের বিস্তার ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধকরণে ‘কেমফিউশন’ এর এই উদ্যোগকে সাধুবাদ জানান তিনি।

আরও পড়ুন : অটোপাসেও উচ্চশিক্ষায় আসন সংকট হবে না : ইউজিসি

অগ্রজ-অনুজদের মেলবন্ধনের একটি মাইলফলক হিসেবে এই সেমিনারকে দেখছেন সংগঠনের সংশ্লিষ্টরা। একই সাথে অগ্রজদের অনুপ্রেরণায় দেশে বিজ্ঞানমনস্ক এক প্রজন্ম গড়ে উঠবে যারা বিজ্ঞানচর্চা ও গবেষণা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

উল্লেখ্য, গত বছরের ২৯ এপ্রিল রসায়ন, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশলের উদ্যমী এক ঝাঁক শিক্ষার্থীদের সমন্বয়ে আত্মপ্রকাশ করে ‘কেমফিউশন’। বর্তমানে এই সংগঠনের বিভিন্ন টিমে শতাধিক তরুণ কাজ করে যাচ্ছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড