• রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষা নেওয়ার দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

  হাবিপ্রবি প্রতিনিধি

২৫ জানুয়ারি ২০২১, ১৮:০৯
মানববন্ধন
পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন পালনকালে হাবিপ্রবির ১৭ ব্যাচের শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচের শিক্ষার্থীরা।

সোমবার (২৫ জানুয়ারি) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিভিন্ন ব্যানার নিয়ে একত্রিত হয় শিক্ষার্থীরা। এ সব ব্যানারের মধ্যে ‘পরীক্ষা চাই রুটিন দিন, নয়তো মুখে বিষ দিন’, ‘দাবি মোদের একটাই, অতিদ্রুত পরীক্ষা চাই’, ‘পরীক্ষা চাই পরীক্ষা নিন, জট হতে মুক্তি দিন’ এমন ম্লোগান উল্লেখযোগ্য ছিল।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচের শিক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, পরীক্ষা না নিলে আগামী ৭ দিন পর লাগাতার আন্দোলনের ডাক দেওয়া হবে।

মানববন্ধনে অংশ নেওয়া জামিল মুরাদ নামে এক শিক্ষার্থী বলেন, ‘তুলনামূলকভাবে নতুন বিশ্ববিদ্যালয়গুলো যদি প্রথম বর্ষ থেকে শুরু করে শেষ বর্ষ পর্যন্ত পরীক্ষার রুটিন প্রকাশ করতে পারে আমাদের বিশ্ববিদ্যালয় কেন পারবে না? আমাদের ১৭ ব্যাচের আইডি কার্ডের মেয়াদ শেষ! কিন্তু আমরা এখনো পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরত! এই বৈষম্য মেনে নেওয়া যায় না, আমরা আর হতাশায় ভুগতে চাই না। ১৬ ব্যাচের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে ১৭ ব্যাচের পরীক্ষার দাবি জানাই।’

ইমরান হোসেন আকাশ নামে অপর এক শিক্ষার্থী বলেন, ‘অনেকবার প্রশাসনের কাছে গিয়েও কোনো সিদ্ধান্ত না পেয়ে আমরা হতাশ। শেষবারের মতো কথা বলে আসছি, আমাদের ১৭ ব্যাচের পরীক্ষা না নিয়ে যাতে অন্য কোনো ব্যাচের পরীক্ষা নেওয়া হয়, তাহলে কঠোর আন্দোলন করা হবে। সেশন জটে আমরা জর্জরিত। পূর্বে স্মারকলিপি দিয়েও কোনো লাভ হয়নি।’

তবে পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার বলেন, আমরাও চাই বিশ্ববিদ্যালয় খুলে যাক। কিন্তু ইউজিসি কিংবা বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছাড়া পরীক্ষা নেওয়া কিংবা বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব নয়। কাজেই করোনাকালীন সময়ে নতুন ভিসি না আসা পর্যন্ত সকলকে ধৈর্য ধারার আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে যবিপ্রবির অর্জন ঈর্ষণীয় : উপাচার্য

তবে সাত দিনের আল্টিমেটামের বিষয়ে তিনি বলেন, এটি আমাদের এখতিয়ারের বাইরে। ‘আন্দোলন করলেও আমাদের অ্যাকাডেমির কাউন্সিল ছাড়া পরীক্ষা নেওয়ার সুযোগ নেই।’

এর আগেও পরীক্ষা নেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বরাবর স্মারকলিপি প্রদান করেছিলেন ১৭ ব্যাচের শিক্ষার্থীরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড