• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ভবন আর নান্দনিক পার্কে সাজতে চলেছে তিতুমীর কলেজ

  তিতুমীর কলেজ প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২১, ০৯:৫১
সরকারি তিতুমীর কলেজ
সরকারি তিতুমীর কলেজ ক্যাম্পাস (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা শিগগিরই নতুন ভবনসহ নান্দনিক পার্ক পেতে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন কলেজের উপাধ্যক্ষ ড. মোসা. আবেদা সুলতানা।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) উপাধ্যক্ষ জানান, কলেজ প্রশাসনকে না জানিয়ে গত বুধবার (২০ জানুয়ারি) রাজউক তাদের আঞ্চলিক অফিসের পাশের তিতুমীর কলেজ ছাত্রাবাসের সামনের দেয়ালটি ভেঙে ফেলে। এতে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়।

পরবর্তীকালে সে বিষয়টি নিয়ে বৃহস্পতিবার সকালে কলেজ প্রশাসনের সাথে কথা বলতে এসে রাজউকের প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবদুল লতিফ হেলালি নতুন ভবন ও নান্দনিক পার্কের বিষয়টি নিশ্চিত করেন।

এ সময় তিতুমীর কলেজ ছাত্রলীগের সভাপতি মো. রিপন মিয়া ও সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রাজউকের প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবদুল লতিফ হেলালি জানান, সারা ঢাকাজুড়ে আমরা পাঁচ হাজার ভবনকে এসএসডি করে ঝুঁকিপূর্ণ কি না পরীক্ষা করছি। তারই আওতায় আমরা তিতুমীর কলেজকেও রেখেছি। আমরা কলেজ প্রশাসনের মাধ্যমে জানতে পারি সরকারি তিতুমীর কলেজের বিজ্ঞান ভবনটি বেশ পুরনো। তাই আমরা এসএসডি করে দেখব ভবনটি কতটা ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, ভবনটি যদি পুরোপুরি ঝুঁকিপূর্ণ হয় তাহলে ওয়ার্ড ব্যাংকের আওতায় আমরা অনেক কাজ করে থাকি, সেখানে ওয়ার্ড ব্যাংকের প্রকল্পের মাধ্যমে আমরা এই ভবনটিকে আরও বড় করে মাল্টিস্টোরি বিল্ডিং করে দেব। আর যদি কম ঝুঁকিপূর্ণ হয় তাহলে অত্যন্ত নিখুঁতভাবে ভবনটি রিপেয়ারিং করে দেওয়া হবে।

কবে নাগাদ ভবনটি পরীক্ষা হবে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গত তিন বছর আগ থেকে আমরা ঢাকার ৫ হাজার ভবন এসএসসি করার কাজ শুরু করেছি। এটি আমাদের প্রকল্পের আওতায় আছে। যে কোনো সময় পরীক্ষা করা হতে পারে।

এছাড়া নান্দনিক পার্ক সম্পর্কে রাজউকের প্রজেক্ট ডিরেক্টর বলেন, ২০১৪ সালের ২২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ঢাকাস্থ মহাখালীতে বহুতল গ্রিন অফিস ভবন নির্মাণ’ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটির মাধ্যমে প্রায় ৮০১ কোটি টাকা ব্যয়ে প্রথমে তিতুমীর কলেজের পাশে রাজউকের মহাখালী কম্পাউন্ডের পূর্বাংশে একটি বহুতল ভবন নির্মাণের কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী রাজউক চেয়ারম্যানকে তিতুমীর কলেজের পাশে না করে অন্য কোনো জায়গায় পরিবেশ বান্ধব ও সবুজ পার্কসহ ওই ভবনটি নির্মাণ করার নির্দেশ দেন।

বর্তমানে সে জায়গাটি খালি রয়েছে। সেটাকে রাজউক একটি সুদর্শন মাঠে রূপান্তরিত করে নান্দনিক পার্ক গড়ে তুলবে বলেও জানান তিনি।

আরও পড়ুন : খুবি শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি বশেমুরবিপ্রবি ছাত্র ইউনিয়নের

তিতুমীর কলেজ ছাত্রাবাসের পাশের দেয়াল কেন ভাঙা হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে রাজউকের মহাখালী আঞ্চলিক যে অফিস রয়েছে, সেখানে আমাদের একটি ল্যাবরেটরি বিল্ডিং হবে। মূল গেইটটি ছোট হওয়ায় সেখানে গাড়ি চলাচলে নানা বিঘ্নতা ঘটছে। তাই দেওয়ালের যে অংশটি ভাঙা হয়েছে সেখানে একটি গেইট নির্মাণ করা হবে। এ সময় বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ারও আহ্বান জানান তিনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড