• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরবর্তী বর্ষে উঠতে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

  কেএনজিসি প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০২১, ০৯:২৯
সরকারি সাত কলেজ
পরবর্তী বর্ষে উঠতে বিক্ষোভ কর্মসূচী পালন করছেন সাত কলেজ শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থীরা তিন বিষয় পর্যন্ত অকৃতকার্যদের পরবর্তী বর্ষে উঠানোর দাবিতে বিক্ষোভ করেছেন কবি নজরুল সরকারি কলেজে সাত কলেজ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সকাল ১১টার দিকে সরকারি সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকারের প্রশাসনিক ভবনের নিচে গেট অবরুদ্ধ করে শিক্ষার্থীরা এই বিক্ষোভ কর্মসূচী পালন করে।

প্রথম ও দ্বিতীয় বর্ষে তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা বলেন, প্রকাশিত ফলাফলে সাত কলেজের ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সব বিভাগের অধিকাংশই তিন বিষয়ে অকৃতকার্য। করোনাকালে জীবনের তিন বছর নষ্ট হওয়ার সম্মুখীন এই শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণ করে বাধিত করবেন কর্তৃপক্ষ। এ বিষয়ে পূর্বে সাত কলেজের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ অধ্যক্ষকে স্মারকলিপি দিয়েছেন। কিন্তু তাতে আশানুরূপ কোনো ফল পাওয়া যায়নি। আমরা এই তিন বিষয় অকৃতকার্যের ব্যাপারে নিজ কলেজের অধ্যক্ষের সাথে যোগাযোগ করলে তারা সাত কলেজের সমন্বয়কের সাথে যোগাযোগ করতে বলেন। আবার সাত কলেজের সমন্বয়ক সাথে যোগাযোগ করলে সেখান থেকে নিজ কলেজে অধ্যক্ষের সাথে যোগাযোগ করতে বলা হয়। আমাদের জীবন নিয়ে খেলার অধিকার তাদের নেই।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী ইতি খাতুন জানান, খাতার যথাযথ মূল্যায়ন না হওয়ায় আমরা গণহারে অকৃতকার্য হয়েছি। আমরা যদি এ বছর তৃতীয় বর্ষে উঠতে না পারি হয়তো আমাদের শিক্ষা জীবন এখানেই শেষ হয়ে যাবে। আমাদের জন্য বিশেষ বিবেচনা করা হোক। অন্তত তিনটি বিষয় পর্যন্ত উত্তীর্ণ করা হোক এটাই আমাদের চাওয়া।

অন্যদিকে ঢাকা কলেজের শিক্ষার্থী শাহারিয়া মাহমুদ বলেন, রক্ত ছাড়া কোনো আন্দোলন সফল হয়নি। প্রয়োজনে হলে আমরা রক্ত দিতে প্রস্তুত। কিন্তু আমাদের শিক্ষা জীবন নিয়ে কাউকে খেলতে দেব না।

আরও পড়ুন : ফেলোশিপ পাচ্ছেন শাবির ৯৫ শিক্ষার্থী

এ বিষয়ে সাত কলেজ শিক্ষার্থীদের নেতৃত্বে থাকা তিতুমীর কলেজের শিক্ষার্থী এনামুল হাসান অভি বলেন, সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার স্যারের সাথে যোগাযোগ করেছি। তিনি আমাদের বলছেন, এ বিষয়ে ঢাবির পরবর্তী মিটিং আলোচনা হবে। আমরা এই তিন বিষয়ে অকৃতকার্য বিষয়টি তুলে ধরব। স্যারের আশ্বাসে আমরা সাত দিন দেখব। তারপরও দাবি আদায় না হলে সাত কলেজ শিক্ষার্থীরা দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড