• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তিগত শিক্ষা প্রদানে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্লাটফর্ম ‘রোবআড্ডা’

  শাবিপ্রবি প্রতিনিধি

০৯ জানুয়ারি ২০২১, ১১:৪৫
শাবিপ্রবি
শাবিপ্রবি শিক্ষার্থীদের প্লাটফর্ম ‘রোবআড্ডার’ ওয়েবসাইট (ছবি : সংগৃহীত)

দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে বিজ্ঞান চর্চা ও উদ্ভাবনে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। তবে এবার শুধু উদ্ভাবনেই নয়, বরং দেশের যে কোনো অঞ্চলের বিজ্ঞান চর্চা ও উদ্ভাবনে আগ্রহী শিক্ষার্থীদের জন্য অনলাইনে বিনামূল্যে বিভিন্ন ধরণের কোর্স চালুর মাধ্যমে প্রযুক্তিগত শিক্ষাসেবা প্রদান করছে বিশ্ববিদ্যালয়ের একদল স্বপ্নবাজ তরুণদের টেকনোলজি ভিত্তিক কমিউনিটি প্লাটফর্ম ‘রোবআড্ডা’।

বিনামূল্যে রোবটিক্স, প্রোগ্রামিং, থ্রিডি ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্টসহ বিভিন্ন ধরনের প্রযুক্তিগত জ্ঞান সমৃদ্ধ কর্মশালা, ট্রেনিংয়ের আয়োজনসহ যে কোনো প্রশ্নোত্তরের মাধ্যমে প্লাটফর্মটির কার্যক্রম চালাচ্ছে রোবআড্ডা।

শুক্রবার (৮ জানুয়ারি) কর্মরত সাংবাদিকদের সাথে অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান রোবআড্ডার চিফ অপারেশন অফিসার মিনহাজুল আবেদীন।

এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্লাটফর্মটির অন্যতম উদ্যোক্তা ও চিফ টেকনিক্যাল অফিসার ফজলে এলাহী তন্ময়, চৗফ স্ট্রাটেজি অফিসার সাদিয়া আফরিন অনিসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে মিনহাজুল আবেদীন বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত প্রযুক্তিগত জ্ঞান পৌঁছে দেওয়ার পাশাপাশি তাদের প্রযুক্তির প্রতি আগ্রহী করে তোলার জন্য ‘রোবআড্ডা’ কাজ করছে। এখান থেকে আগ্রহীদের ইনোভেশনে কাজ করার মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। করোনাকালে রোবটিক্স, প্রোগ্রামিং, থ্রিডি ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্টসহ বিভিন্ন ধরনের টেকনোলজি শিক্ষা দিতে অনলাইনে কোর্স চালু করা হয়েছে। ভবিষ্যতে এর অধীনে নতুন নতুন আরও বিভিন্ন বিষয় সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে সবার জন্য প্রযুক্তিগত শিক্ষা নিশ্চিত করতে চাই উল্লেখ করে মিনহাজুল আবেদিন বলেন, আমরা প্রযুক্তিগত শিক্ষা নিয়ে কাজ করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে একটু হলেও অংশ নিতে চাই। এ জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে সারাদেশ থেকে প্রায় এক হাজার নিয়মিত শিক্ষার্থী আমাদের সাথে এ প্লাটফর্মে সংযুক্ত হয়েছে। এ সময় করোনা পরবর্তী সময়ে বিভিন্ন জেলা এবং বিশ্ববিদ্যালয়-কলেজে সরাসরি কর্মশালা ও ট্রেনিংয়ের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

নতুন উদ্যমে যারা প্রযুক্তিগত শিক্ষা নিতে আগ্রহী তাদের https://roboadda.com.bd/ এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে রোবআড্ডার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন : হাবিপ্রবি ভর্তিতে আসন সংখ্যা কমানোর দাবি শিক্ষার্থীদের

কারা এই কার্যক্রম পরিচালনা করে? এমন প্রশ্নের জবাবে প্লাটফর্মটির চিফ টেকনিক্যাল অফিসার ফজলে এলাহী তন্ময় বলেন, দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় দক্ষতাসম্পন্ন ৬০ জনের অধিক সদস্যের একটি টিম প্রত্যক্ষভাবে রোবআড্ডার সাথে সংযুক্ত থেকে প্রযুক্তিগত শিক্ষা দিয়ে যাচ্ছে। এছাড়া এই উদ্যোগের সাথে উপদেষ্টা হিসেবে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে সহায়তা করছেন শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী ও রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের সহকারী অধ্যাপক তাসনিম বিনতে শওকত।

উল্লেখ্য, দেশের প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া শিক্ষার্থীসহ যারা প্রযুক্তিগত শিক্ষা গ্রহণে আগ্রহী তাদের প্রযুক্তি নিয়ে গবেষণা ও প্রযুক্তিগত উদ্ভাবনের লক্ষ্যে ২০১৯ সালের ৯ জুন যাত্রা শুরু করে রোবআড্ডা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড