• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশসেরা গবেষকদের তালিকায় বেরোবি শিক্ষক তৌফিকুল ইসলাম

  বেরোবি প্রতিনিধি

০৭ জানুয়ারি ২০২১, ১০:৫১
বেরোবি
বেরোবির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ আর এম তৌফিকুল ইসলাম (ছবি : সংগৃহীত)

দেশসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ আর এম তৌফিকুল ইসলাম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিশ্ববিখ্যাত প্রকাশক এলসেভিয়ার এর প্রতিষ্ঠান ‘স্কোপাস’ থেকে বাংলাদেশের ১০ জন গবেষকদের তালিকা প্রকাশ করা হয়। সেরা দশের এই তালিকায় স্থান পেয়েছেন অধ্যাপক ড. এ আর এম তৌফিকুল ইসলাম।

২০২০ সালে স্কোপাস ইনডেক্স জার্নালগুলিতে বাংলাদেশি গবেষকদের আট হাজারের অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সম্প্রতি বিভিন্ন দেশের সেরা গবেষকদের তালিকা জার্নালে প্রকাশ হয়। তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের ১২টি প্রতিষ্ঠানের মোট ১৫ জন গবেষক ও শিক্ষক। জলবায়ু পরিবর্তনের বিষয়ে গবেষণায় দেশের সেরা গবেষকদের তালিকায় তৌফিকুল ইসলাম রয়েছেন নবম স্থানে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. এ আর এম তৌফিকুল ইসলাম। ২০১৭ সালে চীনের নানজিং ইউনিভার্সিটি অফ ইনফর্মেশন সাইন্স অ্যান্ড টেকনোলজি থেকে জলবায়ু পরিবর্তন এবং জলবায়ু ব্যবস্থায় পিএইচডি করেন তিনি।

তালিকায় স্থান পাওয়ার বিষয়ে ড. এ আর এম তৌফিকুল ইসলাম বলেন, সত্যিকারের পরিশ্রম কখনও বৃথা যায় না। আমার দীর্ঘ দিনের পরিশ্রমেই এটি অর্জন করতে পেরেছি। এ ক্ষেত্রে আমার শিক্ষার্থীরাও আমাকে সহযোগিতা করেছে।

তিনি বলেন, এই অর্জন শুধু আমার একার না; বরং এই অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের। এই কৃতিত্ব বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিকভাবে পরিচয় বহন করবে বলেও মনে করেন তিনি।

আরও পড়ুন : স্টামফোর্ড সাংবাদিক ফোরামের নেতৃত্বে ওয়ালী-আকরাম

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ভূ-তত্ত্ব ও খনিবিদ্যায় স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২০১২ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন তিনি। এখন পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ৭০টিরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, স্কোপাস তার ডাটাবেসে অন্তর্ভুক্ত জার্নালের গুণগত মান, র‍্যাংকিং নিশ্চিত করে। বিজ্ঞান ও তথ্য বিষয়ে গবেষণা কার্যক্রমে অবদানের ভিত্তিতে গবেষকদের এক বৈশ্বিক ডাটাবেজ তৈরি করেছে যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি। বরাবরের মতোই এবারও অধিকাংশ প্রবন্ধই ছিল বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড