• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৭ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে জাককানইবিতে ওয়েবিনার

  জাককানইবি প্রতিনিধি

০৪ ডিসেম্বর ২০২০, ১৫:৫৮
জাককানইবি
২৭ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে জাককানইবিতে ওয়েবিনার (ছবি : দৈনিক অধিকার)

করোনা মহামারির মাঝে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শাখার উদ্যোগে অনলাইন আলোচনা সভার আয়োজন করেছে ভোক্তা অধিকার সংস্থার কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর যুব সংগঠন কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি)। দেশের ১৫টি বিশ্ববিদ্যালয় ও ১২টি স্কুল-কলেজের দুই শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ভোক্তা অধিকার সচেতনতা ও বিশ্বে নতুন উদ্যোক্তার চাহিদা’ শীর্ষক এই অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

শুক্রবার (৪ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জুম অ্যাপের মাধ্যমে অনলাইন আলোচনা সভাটি অনুষ্ঠিত হবে।

সভাটি সরাসরি সম্প্রচার হবে কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর ফেসবুক পেইজ থেকে। আলোচনা সভায় অংশগ্রহণে ইচ্ছুক সকল শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত ই-মেইলে জুমের লিংক পেয়ে যাবেন।

অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান। একই সাথে সভায় প্রধান আলোচক থাকবেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং বিশেষ আলোচক হিসেবে থাকবেন কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর পরিচালক ও কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) এর কেন্দ্রীয় সভাপতি পলাশ মাহমুদ।

সভায় বিশেষ আলোচক হিসেবে আরও উপস্থিত থাকবেন কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইমরান শুভ্র। আর অনুষ্ঠানটির সমন্বয়ক ও স্বাগত বক্তা হিসেবে যোগ দিবেন কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সিফাত শাহরিয়ার প্রিয়ান। এছাড়া অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আদীব রাহেমান।

বর্তমানে প্রায় সব ধরণের খাদ্যপণ্যে ভেজাল ও বিষাক্ত রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হচ্ছে। ফলে দেশে ক্যান্সার, কিডনি ও লিভার রোগসহ নানা রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ক সংগঠন এই অবস্থাকে ‘নীরব গণহত্যা’ ও অসুস্থতার ‘নীরব মহামারি’ হিসেবে চিহ্নিত করেছে। এছাড়া প্রায় সবক্ষেত্রেই ভোক্তারা নানা রকম হয়রানি, প্রতারণা বা ক্ষতির সম্মুখীন হচ্ছে। কিন্তু ভোক্তা স্বার্থের পক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান জোরালো ভূমিকা রাখছে না। এই পরিপ্রেক্ষিতে ২০১৪ সাল থেকে ‘কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস)’ ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। বর্তমানে করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, অনেকে চাকরি চলে যাওয়ায় যেমন বেকারত্বে সৃষ্টি হয়েছে তেমনি নতুন নতুন উদ্যোক্তারও সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : অবশেষে প্রকাশিত হলো ফাজিল পরীক্ষার ফল

উল্লেখ্য, সিওয়াইবি বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ বা ‘সচেতন ভোক্তা সমাজ’ (সিসিএস) এর যুব সংগঠন। সংগঠনটি দীর্ঘদিন ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, ইসলামী বিশ্ববিদ্যালয়, রাজশাহী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, গণবিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ক্যাম্পাসে খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার বাস্তবায়নে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড