• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেফমুবিপ্রবিতে ফিশারিজ বিভাগের ওবিই ওয়েবিনার

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

০১ ডিসেম্বর ২০২০, ১৫:৩৬
ওয়েবিনার
বশেফমুবিপ্রবিতে ফিশারিজ বিভাগের ওবিই ওয়েবিনার (ছবি : দৈনিক অধিকার)

শুধু পাঠদানের মাধ্যমে জ্ঞান সঞ্চালন করাই শ্রেণিকক্ষে বা অনলাইনে শিক্ষাদানের মূল উদ্দেশ্য নয় এবং শেখার ক্ষেত্রে শিক্ষার গুণগত মান নিশ্চিত করার পক্ষে যথেষ্ট নয়। শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক জ্ঞান, উচ্চ-দক্ষতা ও উচ্চ চিন্তা করার ক্ষমতা এবং উদ্ভাবনী গুণ অর্জনে সহায়তা করাই শিক্ষাদানের মূল উদ্দেশ্য। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময়ে শিক্ষার্থীরা কিভাবে এই গুণাবলী অর্জন করতে পারে এ উদ্দেশ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) ফিশারিজ বিভাগের আয়োজনে তিন দিনের ‘ডিজাইনিং আউটকাম বেজড কারিকুলাম’ শীর্ষক ওয়েবিনার শুরু হয়েছে।

সোমবার (৩০ নভেম্বর) ওয়েবিনারের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে ওয়েবিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিস্টার খন্দকার হামিদুর রহমান। আর ওয়েবিনারে রিসোর্স পার্সন উপস্থিত হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. মোজাহের আলী ও ওয়েবিনারের কো-অর্ডিনেটর এবং বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তার।

বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগের সকল শিক্ষকেরা এতে অংশ নেন।

বিষয়টিতে ওয়েবিনারের কো-অর্ডিনেটর ও ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তার দৈনিক অধিকারকে বলেন, ‘বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় এখন পুরনো শিক্ষা পদ্ধতির পরিবর্তন করে ‘আউটকাম বেজড এডুকেশন’ (ওবিই) গ্রহণ করেছে। এই পদ্ধতিটি অনেকটা ডাক্তারের রোগী দেখার মতো। ডাক্তার প্রতি রোগী আলাদাভাবে দেখেন এবং রোগ অনুসারে প্রেসক্রিপশন দেন। কোর্স শিক্ষক তার কোর্সে কিছু লার্নিং আউটকাম নির্ধারণ করেন এবং তাকে অবশ্যই শিক্ষণ ও শেখার ক্রিয়াকলাপে এমন কৌশল প্রয়োগ করতে হবে যাতে প্রত্যেক শিক্ষার্থী শেখার ব্যাপারে উদ্দীপিত হয় এবং লার্নিং আউটকামগুলো অর্জন করতে পারে। তাছাড়া ইউজিসি থেকেও সম্প্রতি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষাক্ষেত্রে ওবিই গ্রহণ করতে বলেছে।’

আরও পড়ুন : সব শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের জরুরি নির্দেশনা

তিনি বলেন, ‘কারিকুলাম হচ্ছে সকল কোর্সের বর্ণনা আর সিলেবাস হচ্ছে আলাদা আলাদা কোর্স। অনেকে কারিকুলাম ও সিলেবাস এক করে ভাবে কিন্তু আসলে দুটি আলাদা কনসেপ্ট। কারিকুলাম হচ্ছে ফিক্সড কিন্তু সিলেবাস যে কোনো সময়ে পরিবর্তন যোগ্য। আমরা এমন একটি আউটকাম বেজড শিক্ষা প্রবর্তন করতে চাই যা দেশের বর্তমান প্রেক্ষাপটে উপযোগী ও মানসম্মত হয়। যাতে আমাদের গ্র্যাজুয়েটরা মাঠ পর্যায়ে সকল সমস্যার সমাধান ইন্সট্যান্ট করতে পারে।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড