• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্বাসরুদ্ধকর শেষ ম্যাচ; ‘বাংলাবাজি’র ফাইনালে তিন দল

  নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর ২০২০, ১৮:২৮
শ্বাসরুদ্ধকর শেষ ম্যাচ; ‘বাংলাবাজি’র ফাইনালে তিন দল
শ্বাসরুদ্ধকর শেষ ম্যাচ; ‘বাংলাবাজি’র ফাইনালে তিন দল

বাংলা ভাষা চর্চার অন্যতম বৃহৎ অনলাইন প্ল্যাটফর্ম বানান আন্দোলন-এর উদ্যোগে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে দেশের প্রথম অনলাইন লাইভ প্রতিযোগিতা ‘বাংলাবাজি’র চূড়ান্ত স্তরের খেলা শেষ হয়েছে। প্রায় তিন মাস ধরে চলমান এ প্রতিযোগিতাটি ইতোমধ্যেই সারা দেশের ভাষাপ্রেমী জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। চলতি বছর ১৬ আগস্ট প্রতিযোগিতার অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়। দেশের ৫০টি জেলা থেকে সব মিলিয়ে ১২৭টি দল বাংলাবাজিতে রেজিস্ট্রেশন করে।

সোনারগাঁও ইউনিভার্সিটির কারিগরি সহায়তায় ৭ সেপ্টেম্বর থেকে ফেসবুক লাইভে শুরু হয় বাংলাবাজির সম্প্রচার। প্রতিযোগিতার প্রথম স্তরে অনুষ্ঠিত হয় ৭৪টি ম্যাচ। এ স্তর থেকে বাছাইকৃত ৫৮টি দলকে নিয়ে শুরু হয় প্রতিযোগিতার দ্বিতীয় স্তর। দ্বিতীয় স্তরে অনুষ্ঠিত ১৩টি ম্যাচ থেকে বাছাই করা হয় সেরা ১৪টি দল। তাদের নিয়ে শুরু হয় তৃতীয় স্তরের খেলা; অনুষ্ঠিত হয় ৫টি ম্যাচ। প্রতিটি ম্যাচ থেকে সেরা দলটিকে নিয়ে ‘বাংলাবাজি ২০২০’-এর ‘সেরা ৫’-এর লড়াই শুরু হয় গত ১৪ নভেম্বর। অংশগ্রহণকারী ১২৭টি দলের মধ্য থেকে সেরা ৫-এ উঠে আসে বগুড়ার প্রতিযোগী আনিকা সালসাবিল ও মালিহা হক রাইসার টিম ‘অংশুমালী’, গাইবান্ধা থেকে মো. মাহামুদুল হাসান প্রান্ত ও জুম্মা খানের টিম ‘গেরিলা অফ গাইবান্ধা’, ঝিনাইদহের প্রতিযোগী অর্পিতা কুণ্ডু ও মুজাহিদুল ইসলাম স্বাধীনের টিম ‘বেগবতী’, মাদারীপুর থেকে আমির খসরু শাহানশাহ ও আতিকা নাজনীন তিন্নির টিম ‘হ-য-ব-র-ল’ এবং কুমিল্লার প্রতিযোগী সুমাইয়া সোমা ও জাকিয়া পাপড়ির টিম ‘চন্দ্রবিন্দু’।

সেরা ৫-এর এই চূড়ান্ত স্তরে প্রত্যেকটি দল একে অপরের মুখোমুখি হয়। এ স্তরে শুরু থেকেই দাপুটে পারফরম্যান্স দেখায় গাইবান্ধা ও কুমিল্লা। উভয় দলই তাদের প্রথম দুটি ম্যাচ থেকে তুলে নেয় পূর্ণ ৪ পয়েন্ট। এ দুটি দলের সম্মুখ-সমরেও সমানে সমানে লড়াই দেখা যায়। দারুণ নাটকীয়তায় পূর্ণ হাই ভোল্টেজ এই ম্যাচটি ড্র হলে দুটি দল সমান ৫ পয়েন্ট নিয়ে অবস্থান করে পয়েন্ট তালিকার শীর্ষে। তাদের সঙ্গে প্রতিযোগিতায় শেষ পর্যন্ত টিকে থাকে কেবল ঝিনাইদহ। ঝিনাইদহ তার প্রথম ম্যাচটি হারলেও পরপর দুটি ম্যাচ জিতে সমান তিন ম্যাচে অর্জন করে ৪ পয়েন্ট। ‘সেরা ৫’ থেকে পয়েন্ট-তালিকার সেরা দুটি দলকে নিয়ে হবে ‘বাংলাবাজি’র ফাইনাল। এমন বাস্তবতাকে সামনে রেখে দুর্দান্ত গাইবান্ধা তার শেষ ম্যাচে পরাজিত হলে প্রতিযোগিতাটি একটি নাটকীয় মোড় নেয়। এমন পরিস্থিতিতে গতকাল ২৫ নভেম্বর শেষ ম্যাচে মুখোমুখি হয় কুমিল্লা ও ঝিনাইদহ। শ্বাসরুদ্ধকর এ ম্যাচে পয়েন্ট-তালিকায় পিছিয়ে থাকা ঝিনাইদহ মাত্র ‘১টি সঠিক-উত্তর’ ব্যবধানে কুমিল্লাকে পরাজিত করে ৬ পয়েন্ট নিয়ে উঠে আসে পয়েন্ট-তালিকার একেবারে শীর্ষে, সবাইকে পেছনে ফেলে সবার আগে অবস্থান নিশ্চিত করে ফাইনালে। ঝিনাইদহের পরেই পয়েন্ট-তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা কুমিল্লা ও গাইবান্ধার পয়েন্ট সমান থাকায় দুটি দলকেই ফাইনালিস্ট হিসেবে ঘোষণা করা হলে ‘বাংলাবাজি’র প্রথম আসরেই দুটি দলের স্থানে ফাইনালে পৌঁছে যায় তিনটি দল।

দেশের সেরা এ তিনটি জেলাকে নিয়ে ‘বাংলাবাজি ২০২০’-এর ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ ডিসেম্বর, বানান আন্দোলন-এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর দিন। ‘বাংলাবাজি’র এবারের আসরের এডুকেশন পার্টনার হিসেবে চৈতন্য প্রকাশন এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অধিকার ডট নিউজ।

বাংলাবাজিসম্পর্কে আরও জানতে ক্লিক করুন এখানে (https://www.facebook.com/groups/banan.andolon/permalink/906474669840863/)

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড