• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বিল্ড বাংলাদেশ প্রেজেন্টস স্কিল ফ্যাক্টরি সিজন ৫’ এর রেজিস্ট্রেশন চলছে

  শিক্ষা ডেস্ক

১৪ নভেম্বর ২০২০, ১৪:২২

গত ৪ বছরের সাফল্যের ধারাবাহিকতায় এ বছরও ঢাকা ইউনিভার্সিটি মার্কেটিং ক্লাব (ডিউমার্ক) নিয়ে এলো বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য অন্যতম জনপ্রিয় প্রশিক্ষণমূলক প্রোগ্রাম ও বিজনেস কম্পিটিশন ‘বিল্ড বাংলাদেশ প্রেজেন্টস স্কিল ফ্যাক্টরি সিজন ৫’।

‘স্কিল ফ্যাক্টরি’ মূলত স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা বিকাশমূলক একটি সম্পূর্ণ গ্রুমিং প্যাকেজ, যেখানে প্রাথমিকভাবে কয়েকটি বিশেষ কর্মশালা আয়োজন করা হয় এবং চূড়ান্ত রাউন্ডে দলগতভাবে বিজনেস কেইস সমাধানের মাধ্যমে তাদের শিখনফল মূল্যায়ন করা হয়।

এই প্রোগ্রামটি এমনভাবে সাজানো হয়েছে, যেন শিক্ষার্থীরা আধুনিক বিজনেস জগতের সাথে পরিচিত হতে পারে এবং নিজেদেরকে ক্যারিয়ারের জন্য আরও ভালভাবে প্রস্তুত করতে পারে। সারাদেশের উৎসুক শিক্ষার্থীরা এই প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে দেশের স্বনামধন্য কিছু উদ্যোক্তা ও কর্পোরেট ব্যক্তিত্বের সাথে সরাসরি যোগাযোগ করার এবং তাদের কাছ থেকে শেখার সুযোগ পাবে।

এবারের ‘স্কিল ফ্যাক্টরি সিজন ৫’ স্পনসর করছে ‘বিল্ড বাংলাদেশ’। কোভিড-১৯ প্রাদুর্ভাবের জন্য সুরক্ষা নিশ্চিত করতে এবার পঞ্চম আসরটি সম্পূর্ন অনলাইনে অনুষ্ঠিত হতে চলেছে। আগের সমস্ত মৌসুম শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের জন্য আয়োজিত হলেও, এ বছর স্কিল ফ্যাক্টরিতে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

এই বছরের স্কিল ফ্যাক্টরি সিজন ৫- এ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ - এসএমই ধারণার সাথে শিক্ষার্থীদের পরিচিত করার উপর জোর দেওয়া হবে। প্রথমে 4 টি শিক্ষামূলক কর্মশালা আয়োজিত হবে। তারপর অংশগ্রহণকারী দলগুলোর শিখনফল যাচাই করে শীর্ষ ছয়টি দল বাছাই করা হবে, যারা পরবর্তীতে বিজনেস কেইস প্রতিযোগিতায় লড়াই করবে। শীর্ষ ৩টি দলের জন্য থাকছে ডিউমার্কের পক্ষ থেকে আকর্ষণীয় পুরষ্কার।

ইভেন্ট লিংক

রেজিস্ট্রেশন লিংক

কারা অংশ নিতে পারবে

-বাংলাদেশের যে কোনও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যে কোনও ফুলটাইম আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থী অংশ নিতে পারবে। কীভাবে অংশ নেবে -

- ১০ নভেম্বর,২০২০ থেকে ২০ নভেম্বর,২০২০ পর্যন্ত অংশগ্রহণকারীদের জন্য রেজিস্ট্রেশন লিংক উন্মুক্ত থাকবে।

- প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ন্যূনতম ২ জন এবং সর্বোচ্চ ৩ জন সদস্যের দল গঠন করতে হবে। কোনও স্বতন্ত্র অংশগ্রহণ গ্রহণযোগ্য নয়।

- একটি দলের সকল সদস্যকে একই বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে।

- প্রতি দলের জন্য নিবন্ধন ফি ৩০০ টাকা।

- নিবন্ধন কেবল একবার করতে হবে এবং প্রতিযোগিতার পাশাপাশি প্রতিটি সেশনে অংশ নিতে হবে।

- প্রতিযোগীদের কর্মশালার সাথে সম্পর্কিত বিজনেস কেস সমাধান করতে হবে, যার ভিত্তিতে শীর্ষ ৬টি দল বাছাই করা হবে।

- ফাইনালে অংশগ্রহণের সুযোগ পাবে কেবল শীর্ষ ৬ টি দল।

- ৬টি দলকে চূড়ান্ত রাউন্ডে বিজনেস কেস সমাধান করে উপস্থাপন করতে হবে।

- চূড়ান্ত দলগুলির সমাধানের ভিত্তিতে শীর্ষ ৩ টি দল বিজয়ী হিসাবে ঘোষণা করা হবে।

সেশনের বিষয়

এবছর স্কিল ফ্যক্টরি সিজন ৫ – এ ছোট ও মাঝারি উদ্যোগ (এসএমই) সম্পর্কিত বিশেষ কর্মশালা আয়োজন করা হবে। মোট ৪ জন পেশাদার ট্রেইনার এই কর্মশালাগুলো পরিচালনা করবেন। প্রতিটি অধিবেশন রাত ৮টা থেকে পরিচালিত হবে।

প্রথম অধিবেশন - ১৮ নভেম্বর: ডিজিটাল সামগ্রী তৈরির কৌশল (Digital Content Creation Hacks)

দ্বিতীয় অধিবেশন - ২০ শে নভেম্বর: এসএমই'র প্রত্যাশা (Expectance of SME’s)

তৃতীয় অধিবেশন - ২১ নভেম্বর: খুচরা বিতরণের কৌশল (Retail Distribution Strategy)

চতুর্থ অধিবেশন - ২৩ নভেম্বর: এসএমই ব্র্যান্ড যোগাযোগ (SME Brand Communication)

চারটি অধিবেশন শেষ হওয়ার পরে দুটি মূল্যায়ন পর্ব থাকবে, বাছাইপর্ব এবং চূড়ান্ত পর্ব।

বাছাইপর্ব : প্রতিযোগীদের কর্মশালা সম্পর্কিত একটি বিজনেস কেস সরবরাহ করা হবে। পাওয়ারয়েন্ট স্লাইডের মাধ্যমে তার সমাধান করে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে। সেরা ৬টি দল ফাইনাল রাউন্ড অংশগ্রহণের জন্য নির্বাচিত হবে।

চূড়ান্ত পর্ব : এই পর্বেও প্রতিযোগীদের কর্মশালা সম্পর্কিত একটি বিজনেস কেস সরবরাহ করা হবে। এই পর্বটি গুগল মিটের মাধ্যমে পরিচালিত হবে, যেখানে প্রতিটি দলকে সরাসরি বিচারকদের সামনে তাদের ধারণা ও সমাধান পাওয়ারপয়েন্টের মাধ্যমে উপস্থাপন করতে হবে। পুরস্কার:

সমস্ত অংশগ্রহণকারীদের জন্য সার্টিফিকেট সরবরাহ করা হবে। এবং শীর্ষস্থানীয় তিন দলের জন্য থাকছে - · চ্যাম্পিয়ন - ১০০০০ টাকা

· ১ম রানার আপ – ৬০০০ টাকা

· ২য় রানার আপ - ৪০০০ টাকা

এছাড়াও এই প্রতিযোগিতার ই-লার্নিং পার্টনার হিসেবে ‘বহুব্রীহি’-র পক্ষ থেকে বিজয়ী দলগুলির জন্য থাকছে ২০০০ টাকার ভাউচার। সেই সাথে স্কিল ফ্যাক্টরি সিজন ৫ এর সকল চূড়ান্ত প্রার্থী বহুব্রীহির যেকনো কোর্সে ৪০% ছাড় পাবেন।

শর্তাবলী:

প্রোগ্রামে অংশগ্রহণকারীদের নিম্নলিখিত শর্তাবলী পালন করতে হবে - • একটি ইমেল অ্যাকাউন্ট কেবল একবার নিবন্ধকরণ এবং অংশগ্রহণের জন্য ব্যবহার করা যেতে পারে। • সেশনে অংশগ্রহণকারীদের Google মিট / জুমে একটি অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। • নির্ধারিত সময়ের মধ্যে কেইসের সলভ জমা দিতে হবে। • পুরো অনুষ্ঠানের সময়সূচী ডিউমার্ক কর্তৃপক্ষের দ্বারা পরিবর্তনযোগ্য এবং অনিবার্য পরিস্থিতিতে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। • কোনো প্রতিযোগী বা দল উপরে বর্নিত কোনও শর্তাবলী লঙ্ঘন করলে প্রতিযোগতার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। • ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং ক্লাব (ডিউমার্ক) যে কোনও পরিস্থিতিতে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার অধিকার সংরক্ষণ করে।

স্কিল ফ্যাক্টরি সিজন ৫ এর মিডিয়া পার্টনার হিসেবে আছে অধিকার ডট নিউজ এবং দৈনিক অধিকার।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড